advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের কারণে সৃষ্ট মহামারি পরিস্থিতি পুরোপুরি না কাটায় আবারো বাড়ানো হলো দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। নতুন ঘোষণা অনুযায়ী সকল শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ১৪ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে।

bd govt logo newবাংলাদেশ সরকার

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন। তিনি জানিয়েছেন, এ সময়ের মধ্যে কিন্ডারগার্টেন স্কুল থেকে বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আজ এ ঘোষণা দেন তিনি।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুকসহ বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

casul leave in educational institutionsফের বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

করোনার মহামারি তথা সংক্রমণ ঠেকানোর অংশ হিসেবে গত ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পরিস্থিতি বিবেচনায় কয়েক ধাপে বাড়ানো হয়েছে ছুটি। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ৩১ অক্টোবর পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কথা ছিল। তা শেষ হওয়ার আগেই ছুটি বাড়ানোর ঘোষণা দেওয়া হলো। একই কারণে ইতোমধ্যে বাতিল করা হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সেইসঙ্গে হবে না এবারের বার্ষিক পরীক্ষাও।

এর আগে গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের আরেক দফা ছুটি বাড়ানোর কথা জানান। তিনি বলেন, বৈঠকে ছুটির বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে এবং সংবাদ সম্মেলন করে তা ঘোষণা দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অন্যদিকে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন গতকাল বলেন, দেশে করোনাভাইরাসের বর্তমান যে অবস্থা, তাতে এখনো স্কুল-কলেজ খোলার অবস্থা হয়নি। ফলে চলমান ছুটি আরো বাড়ানো হবে।

সচিব বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের পূর্ব ঘোষিত ছুটি আগামী ৩১ অক্টোবর পর্যন্ত চলবে। তার আগেই ছুটি বাড়ানোর বিষয়টি জানিয়ে দেওয়া হবে। তবে ৩০ ও ৩১ অক্টোবর যেহেতু সরকারি ছুটি। তাই আগামীকাল (আজ) বৃহস্পতিবারই এ বিষয়ে ঘোষণা দেওয়া হবে। সেই অনুযায়ী আজ শিক্ষামন্ত্রী আজ ছুটি বাড়ানোর কথা জানালেন।

sheikh mujib 2020