advertisement
আপনি পড়ছেন

সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে আরো কার্যকর পদক্ষেপ নিচ্ছে পুলিশ। একদল প্রশিক্ষিত কুকুর বা ডগ স্কোয়াড নামানো হচ্ছে। বিস্ফোরক এবং ভয়ঙ্কর বস্তু চিহ্নিত করার কাজে ব্যবহার করা হবে ডগ স্কোয়াড।

dmp set introduce dog squad of tk one crore

ডিএমপির ডগ স্কোয়াডে থাকছে মোট ১০টি কুকুর। এগুলোর মধ্যে ছয়টি জার্মান শেপহের্ড প্রজাতির। আর চারটি ল্যাবরাডোর রিট্রাইভার। ইংল্যান্ড থেকে এগুলো কেনা হয়েছে। কুকুরগুলো আপাতত প্রশিক্ষণে রাখা হয়েছে। জানা গেছে প্রশিক্ষণের শেষ ধাপে আছে ডিএমপির এই ডগ স্কোয়াড।

ঢাকা পুলিশের জঙ্গিবাদ বিরোধী স্পেশাল ইউনিটের সদস্য হিসেবে কাজ করবে বিশেষভাবে প্রশিক্ষিত ডগ স্কোয়াড। জানা গেছে, ক্রয় এবং প্রশিক্ষণ বাবদ ডগ স্কোয়াডের পিছনে ঢাকা পুলিশের খরচ করতে হয়েছে এক কোটি টাকা।

ঢাকা পুলিশের বোমা নিষ্ক্রীয়করণ ইউনিটের অতিরিক্ত সহকারী কমিশনার মোহাম্মদ সানোয়ার হোসেন সংবাদ মাধ্যমকে জানান, জঙ্গিদের সম্ভাব্য আক্রমণ এবং অন্যান্য ক্ষেত্রে সন্ত্রাসীদের কর্মকাণ্ড ঠেকাতে ডগ স্কোয়াডের ব্যবহার করা হবে।

সানোয়ার হোসেন জানিয়েছেন, ডগ স্কোয়াডের প্রশিক্ষণের জন্য ইংল্যান্ডের সর্বাধুনিক পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। ডগ স্কোয়াডেক প্রশিক্ষণ দিচ্ছেন পাঁচজন পুলিশ সদস্য। তারা ইংল্যান্ড থেকে আগেই প্রশিক্ষণ নিয়ে এসেছেন। এ ছাড়া অভিযানে ডগ স্কোয়াডকে নিয়ন্ত্রণ করতে আরো ২৫ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

গত ৩০ মে রমনা পার্কে ডগ স্কোয়াডের একটি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেখানে ডগ স্কোয়াডের আট কুকুর সর্বোচ্চ নম্বর পেয়ে সফল হয়। সানোয়ার হোসেন আশা করছেন, পরীক্ষার বাকি অংশ শেষে অন্য দুটি কুকুরও ভালো করবে।

এ দিকে ডগ স্কোয়াডের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখতে একজন সার্বক্ষণিক চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছে। তিনি ডাগ স্কোয়াডের প্রতিটি সদস্যকে নিয়মিত পরিচর্যা করছেন এবং স্বাস্থ্যের খেয়াল রাখছেন।

বিশ্বজুড়ে প্রায় সব দেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ডগ স্কোয়াড আছে। মানুষ বা যন্ত্রের তল্লাশিতে বিশ্বাস না করা গেলেও ডগ স্কোয়াডের নিখুঁত তল্লাশি বিশ্বজুড়ে স্বীকৃত।

আপনি আরো পড়তে পারেন

জাসদ বিতর্ক: কী বলছেন প্রধানমন্ত্রী?

একাদশে ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

জামিন পেলেন বাঁশখালির সেই সাংসদ

রামকৃষ্ণ মিশনের গুরুকে কুপিয়ে মারার হুমকি

একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ