advertisement
আপনি দেখছেন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ১০ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হবে। আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত এই আয়োজন চলবে।

national parade groundজাতীয় প্যারেড গ্রাউন্ডে ১০ দিনের অনুষ্ঠান, ফাইল ছবি

এই আয়োজনে সম্মানিত অতিথি হিসেবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সালিহ এবং নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

বৃহস্পতিবার এক ভার্চুয়াল সভায় এসব তথ্য জানান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী।

ভার্চুয়াল সভায় কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম সভাপতিত্ব করেন।

এ সময় কামাল চৌধুরী জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জাতির জনকের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে ১০ দিনব্যাপী আয়োজনের সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

national parade ground drillজাতীয় প্যারেড গ্রাউন্ডে ১০ দিনের অনুষ্ঠান, ফাইল ছবি

তিনি জানান, এই আয়োজনে প্রতিদিন আলাদা থিমভিত্তিক আলোচনা অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান, অডিও ভিজুয়াল প্রদর্শনী এবং অন্যান্য বিশেষ পরিবেশনার মাধ্যমে জাতির জনক বঙ্গন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানানো হবে।

১০ দিনের থিমগুলো হলো- ‘যতকাল রবে পদ্মা যমুনা’, ‘ভেঙেছ দুয়ার এসেছো জ্যোতির্ময়’, ‘মহাকালের তর্জনী’, ‘বাংলার মাটি আমার মাটি’, ‘তারুণ্যের আলোকশিখা’, ‘ধ্বংসস্তূপে জীবনের গান’, ‘নারীমুক্তি, সাম্য ও স্বাধীনতা’, ‘গণহত্যার কালরাত্রি ও আলোকের অভিযাত্রা,’ ‘শান্তি-মুক্তি ও মানবতার অগ্রদূত’, এবং ‘স্বাধীনতার পঞ্চাশ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা’।

এদিন ভার্চুয়াল সভায় অন্যদের মধ্যে সাবেক মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ, ক, ম, মোজাম্মেল হক, শিক্ষামন্ত্রী দীপু মনি, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ জাতীয় বাস্তবায়ন কমিটির সদস্যরা সভায় অংশ গ্রহণ করেন।