advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ সেনাবাহিনীকে এক লাখ ডোজ করোনাভাইরাসের টিকা উপহার দিয়েছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। দুই দেশের মধ্যকার বন্ধুত্ব ও সম্প্রীতির শুভেচ্ছা উপহার হিসেবে এই টিকা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

bangladesh and india army chief meetingদ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ ও ভারতের সেনাপ্রধান

বাংলাদেশ সফররত মুকুন্দ নারাভানে আজ বৃহস্পতিবার ঢাকা সেনানিবাসের সেনা সদর দপ্তরে সৌজন্য সাক্ষাতের পর বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের হাতে এক লাখ ডোজ টিকা হস্তান্তর করেন। বাংলাদেশ সেনাবাহিনীর জন্য অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এবং ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত এই করোনার টিকা উপহার হিসেবে আনেন তিনি।

জানা গেছে, সাক্ষাৎকালে দুই দেশের সেনাপ্রধান পারস্পরিক কুশলাদি বিনিময়ের পাশাপাশি উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক এবং ভবিষ্যৎ অগ্রযাত্রায় পারস্পরিক সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

দুই জেনারেল তাদের আলোচনায় বর্ডার রোড অর্গানাইজেশন বাস্তবায়ন, প্রতিরক্ষা বিষয়ক বিশেষজ্ঞ, প্রশিক্ষক বিনিময়, সেনা বৈমানিকদের প্রশিক্ষণ এবং পারস্পরিক প্রতিরক্ষা সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন।

bangladesh and india army chiefবাংলাদেশের সেনাপ্রধানের কাছে টিকা হস্তান্তর করছেন ভারতীয় সেনাপ্রধান

এ সময় জেনারেল আজিজ আহমেদ করোনার মহামারি মোকাবেলায় ভারতের সহযোগিতার প্রশংসা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাশাপাশি ভারত রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশের পাশে থাকবে বলে আশা প্রকাশ করেন।

জেনারেল নারাভানে সেনাপ্রধানের সাথে সাক্ষাতের আগে আজ দুপুরে জেনারেল ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এর পর বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল সেনাকুঞ্জে তাকে গার্ড অব অনার প্রদান করে। এর পর সেনাকুঞ্জে বৃক্ষরোপণ করেন ভারতীয় সেনাপ্রধান।

এর আগে বৃহস্পতিবার সকালে স্ত্রীসহ তিন সদস্যের ভারতীয় সেনাবাহিনীর একটি প্রতিনিধি দল নিয়ে পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন জেনারেল নারাভানে।