advertisement
আপনি দেখছেন

গত বছর বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ও গবেষক মুফতি কাজী ইবরাহিম ইতালির মামুন মারূফের স্বপ্নে করোনার সাক্ষাৎকারের ঘটনা বলে দেশ-বিদেশে আলোচনা-সমালোচনার ঝড় তুলেছিলেন। যদিও সম্প্রতি তিনি দাবি করেছেন, এক বছর আগে বলা তার ব্যাখ্যা সত্যি হয়েছে এবং করোনাভাইরাস আরো শক্তিশালী হয়ে ভারতে আঘাত হানছে। এবার তিনি নতুন আরেকটি স্বপ্নের ব্যাখ্যা দিয়েছেন।

kazi ibrahim

মুফতি কাজী ইবরাহিমকে তার এক ভক্ত বলেন, আমি স্বপ্নে দেখেছি সারা পৃথিবী কালো ধোয়ায় আচ্ছন্ন হয়ে গেছে। কোথাও কোনো আলো দেখা যাচ্ছে না। অনেকক্ষণ পর একটুখানি সূর্যের আলো দেখতে পাই। এরপর ঘুম ভেঙে যায়।

এ স্বপ্নের ব্যাখ্যায় মুফতি কাজী ইবরাহিম বলেন, অপনি সত্য দেখেছেন। কেয়ামতের আগে সারা পৃথিবী কালো ধুয়োয় আচ্ছন্ন হয়ে যাবে। পবিত্র কোরআনের সূরা দুখানে এ সম্পর্কে বলা আছে।

বৃহস্পতিবার, ১৩ মে ইসলামিক পয়েন্ট বিডি ইউটিউব চ্যানেলে শেয়ার করা কাজী ইবরাহীমের এক আলোচনায় এসব কথা বলতে শোনা যায়। ওই আলোচনায় তিনি বলেন, সুরা দোখানের শুরুর কয়েকটি আয়াতের আলোকে বলা যায়, কেয়ামতের আগে পুরো পৃথিবী কালো ধুয়োয় ভরে যাবে। তখন পৃথিবাসী আল্লাহর কাছে ক্ষমা চাইবে, আর আল্লাহ সাময়িক সময়ের জন্য এ আজাব তুলে নেবেন।

উল্লেখ্য, কাজী ইবরাহীম তার একাধিক আলোচনায় বলেছেন, হাদিস শরিফে বলা আছে, কেয়ামতের দিন মুমিনদের আল্লাহর পক্ষ থেকে সত্য স্বপ্ন দেখানো হবে। যা ঘটবে, কিছু সংখ্যক মুমিন আগে আগেই তা স্বপ্নে হুবহু দেখে ফেলবেন।