advertisement
আপনি দেখছেন

করোনা রোগীদের তথ্য গণমাধ্যমকে না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঢাকা জেলার সিভিল সার্জন ডা. আবু হোসেন মো. মাঈনুল আহসান জেলার হাসপাতালগুলোর জন্য এই নির্দেশনা জারি করেছেন বলে জানা গেছে। একই সঙ্গে করোনা রোগীর ছবি ও ভিডিও প্রকাশ না করতে গণমাধ্যম কর্মীদের প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি।

bangladesh cv patient informationগণমাধ্যমকে করোনা রোগীর তথ্য না দেওয়ার নির্দেশ, ফাইল ছবি

জানা গেছে, সিভিল সার্জনের অফিস থেকে গতকাল বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে ঢাকা জেলার সকল হাসপাতাল, জেলার অধীনে থাকা সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সব ধরনের মাতৃসদনকেন্দ্র, ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতাল এবং হেলথ ক্লিনিকসহ এ ধরনের সব প্রতিষ্ঠানের মেডিক্যাল অফিসারদের এই নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বিরাজমান কোভিড-১৯ এর মহামারিকালীন পরিস্থিতিতে সিভিল সার্জন ছাড়া ঢাকা জেলার হাসপাতালগুলো থেকে অন্য কাউকে তথা কোনো প্রকার প্রিন্ট মিডিয়া ও টিভি চ্যানেলের কাছে স্বাস্থ্যসেবা বিষয়ক কোনো কর্মকাণ্ড অথবা রোগ ও রোগীদের সম্পর্কে কোনো ধরনের তথ্য আদান প্রদান অথবা মন্তব্য না করার অনুরোধ করা যাচ্ছে।

dhaka civil surgeon officeঢাকা জেলা সিভিল সার্জনের কার্যালয়

চিঠিতে আরো বলা হয়েছে, একই সঙ্গে নির্দেশক্রমে গণমাধ্যমের ব্যক্তিবর্গকে রোগীর ছবি তোলা, ভিডিও করা কিংবা সাক্ষাৎকার ধারণ করা থেকে বিরত থাকার অনুরোধ করা যাচ্ছে। রোগীর ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গের শামিল এসব কর্মকাণ্ড। তবে কোনো তথ্য বা উপাত্ত নেওয়ার প্রয়োজন হলে সংশ্লিষ্টদের ঢাকা সিভিল সার্জনের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে ওই চিঠিতে।