advertisement
আপনি দেখছেন

আগামীকাল বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, থেকে শুরু হচ্ছে ১২-১৭ বছর বয়সী শিশু-কিশোরদের করোনার টিকা কার্যক্রম। এদিন পরীক্ষামূলক এ কার্যক্রম শুরু হবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের নির্বাচনী এলাকা মানিকগঞ্জ থেকে। টেস্ট রান হিসেবে দুটি স্কুলের শিক্ষার্থীদের এই টিকা দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

pfizer vacc children bangladeshআগামীকাল থেকে শিশুদের পরীক্ষামূলক হিসেবে ফাইজারের টিকা দেওয়া হবে, ফাইল ছবি

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ডিজি, অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম আজ বুধবার, ১৩ অক্টোবর, ভার্চুয়াল লাইভে এসে সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, শিশুদের টিকা দেওয়ার বিষয়ে নির্দেশনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই লক্ষ্যে যৌথভাবে কাজ করে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর। এরই অংশ হিসেবে আগামীকাল বৃহস্পতিবার দুপুরে মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে শিশু-কিশোরদের পরীক্ষামূলক এই টিকা কার্যক্রম শুরু হবে। এটি হবে একটি টেস্ট রান।

স্বাস্থ্য বিভাগের ডিজি বলেন, যেকোনো টিকা দেওয়ার আগে একটি টেস্ট রান করা হয়। এরপর কিছু দিন পর্যবেক্ষণ শেষে ফাইনালি টিকা কার্যক্রম শুরু করি আমরা। এবারের টেস্ট রানের জায়গাটা হিসেবে মানিকগঞ্জকে বেছে নেওয়া হয়েছে। এটি আমাদের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের এলাকা। সেখান থেকেই এই কার্যক্রম শুরু করছি আমরা। কিছু টেকনিক্যাল কারণেই এই স্থানকে বেছে নেওয়া হয়েছে।

khurshid alam health dgস্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, ফাইল ছবি

অধ্যাপক খুরশীদ আলম বলেন, প্রাথমিকভাবে দুটি সরকারি স্কুলে ১২ থেকে ১৭ বছর পর্যন্ত ছেলে-মেয়েদের বেছে নিয়েছি আমরা। তাদেরকে ফাইজারের টিকা দেওয়া হবে। এরপর ১০ থেকে ১৪ দিন তাদের পর্যবেক্ষণ করব আমরা। যদি তাদের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা না দেয়, সেক্ষেত্রে পরবর্তীতে বড় আকারে ঢাকায় এই কার্যক্রম শুরু করতে পারব আমরা।