advertisement
আপনি দেখছেন

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ‘হাফ পাস’ ভাড়ার বিষয়ে রাজি হয়েছে সরকারি পরিবহন সংস্থা, বিআরটিসি কর্তৃপক্ষ। তবে ভাড়া ছাড় দিতে রাজি হননি বেসরকারি বাস মালিকরা। ফলে এ নিয়ে আজ বৃহস্পতিবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ, বিআরটিএর বৈঠক সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে।

half pass movement of studentsশিক্ষার্থীদের হাফ পাস আন্দোলন

বৈঠকে বাস মালিকেরা জানান, শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া নেয়া সম্ভব নয়। তারপরেও যত দ্রুত সম্ভব আলোচনার মাধ্যমে একটি সিদ্ধান্তে আসার অনুরোধ জানিয়েছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। বৈঠক শেষে মন্ত্রণালয়টির সচিব নজরুল ইসলাম জানান, ভাড়া ছাড়ের পরিমাণ আগামীকাল শুক্রবার জানাতে পারেন মন্ত্রী ওবায়দুল কাদের।

শিক্ষার্থীদের দাবির ক্ষেত্রে সরকার আন্তরিক উল্লেখ করে তিনি বলেন, সামাজিক দায়বদ্ধতা, সিএসআর হিসেবে শিক্ষার্থীদের ভাড়া কমানোর বিষয়টি বিবেচনা করার কথা বলা হয়েছে। পরিবহন মালিকদের অন্য একটি বৈঠক থাকায় সব প্রতিনিধি আজ আসতে পারেননি। তাড়াতাড়ি নিজেদের মধ্যে আলোচনা করে একটি প্রস্তাব দিতে পরিবহন মালিকদের অনুরোধ জানানো হয় বৈঠকে।

public transport in dhakaরাজধানীতে গণপরিবহন চলাচল, ফাইল ছবি

ভাড়ার বিষয়টি চাপিয়ে দেয়া যাবে না মন্তব্য করে সড়ক পরিবহন সচিব বলেন, সরকার নির্দিষ্ট হার নির্ধারণ করলে, তা বেসরকারি বাস মালিকদের মানতে হবে। তা না হলে বাস চালানো বন্ধ করে দিতে পারেন তারা, তাতে আরেক জনভোগান্তি দেখা দেবে। এ জন্য আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে।

এদিন বৈঠকে বিআরটিসির চেয়ারম্যান, বিআরটিএর কর্মকর্তারা ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের প্রতিনিধিরা অংশ নেন। অন্য পক্ষে পরিবহন মালিক সমিতির প্রতিনিধি ও শ্রমিক ফেডারেশনের প্রতিনিধিরা বৈঠকে যোগ দেন।