advertisement
আপনি পড়ছেন

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠছে সারা বিশ্ব। সংক্রমণের ঝুঁকি এড়াতে বিভিন্ন ব্যবস্থা নিচ্ছে দেশগুলো। সেই ধারাবাহিকতায় উচ্চ ঝুঁকির ১২টি দেশের একটি তালিকা তৈরি করেছে ভারত। তালিকায় থাকা দেশগুলো থেকে ভারতে যাওয়া যাত্রীদের নয়াদিল্লির আইজিআই বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষা করা হবে।

bd update 8mayওমিক্রন নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠছে সারা বিশ্ব

উচ্চ ঝুঁকির তালিকায় থাকা দেশগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য, ব্রাজিল, বতসোয়ানা, চীন, বাংলাদেশ, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েল। সিদ্ধান্ত অনুযায়ী, গতকাল রোববার থেকেই এসব দেশ থেকে ভারতে পা রাখা যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে।

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার ওমিক্রন ধরনকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ বলে আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতোমধ্যে শনাক্ত হয়েছে ১৩টিরও বেশি দেশে। আগের ভ্যারিয়েন্টগুলোর থেকেও বেশি সংক্রমক হওয়ায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে বিধিনিষেধ জারি করা হয়েছে। ভ্যারিয়েন্টটি নিয়ে এরইমধ্যে সতর্কবার্তা দিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ওমিক্রন ভ্যারিয়েন্ট অনেকবার মিউটেশন করেছে। এ কারণে নতুন করে সংক্রমণের হার বেড়ে গেছে। দক্ষিণ আফ্রিকার প্রায় সবকটি প্রদেশে দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে এই ভ্যারিয়েন্ট।