আপনি পড়ছেন

শর্তসাপেক্ষে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনার্স-মাস্টার্সের ফাইনাল পরীক্ষা, ব্যবহারিক ক্লাস ও মৌখিক পরীক্ষা নেয়ার অনুমোদন দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সোমবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্যটি জানানো হয়েছে।

ugc logo newবেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেয়ার অনুমোদন

ইতোমধ্যে এ সংক্রান্ত চিঠি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য ও রেজিস্ট্রার বরাবর পাঠিয়ে দিয়েছে ইউজিসি।

সেখানে বলা হয়েছে, শুধু অনার্স-মাস্টার্স পর্যায়ের সর্বশেষ সেমিস্টারের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেয়া যাবে। দৈনিক মাত্র একটি বিষয়ের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেয়া যাবে। স্বাস্থ্যবিধি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করতে হবে।

বিশেষ করে, বাধ্যতামূলক মাস্ক ব্যবহার, শারীরিক দূরত্ব, ক্যাম্পাস ও ক্লাসে স্যানিটাইজার সরবরাহ নিশ্চিতকরণ করতে হবে। এক সঙ্গে সর্বোচ্চ ১০ জন শিক্ষার্থী ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। আধা ঘণ্টা আগে ক্যাম্পাসে আগমন এবং শেষ হওয়ার ১০ মিনিটের মধ্যে প্রস্থান করতে হবে। প্রতি শিক্ষার্থীর মাঝে ন্যূনতম ৬ ফুট দূরত্ব থাকতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, যদি কোনো শিক্ষার্থী, শিক্ষক বা কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়, তাহলে তার চিকিৎসার ব্যবস্থা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে নিতে হবে। এ ব্যাপারে ইউজিসি দায় নেবে না।