advertisement
আপনি দেখছেন

যেসব প্রবাসী মালয়েশিয়ায় অবৈধভাবে অবস্থান করছেন, তাদের জন্য একটি বিশেষ সুযোগ দিয়েছে দেশটির সরকার। এর ফলে তারা দেশে ফিরতে পারবেন। তবে এর জন্য গুনতে হবে জরিমানা। আজ বুধবার এই বিশেষ প্যাকেজ ঘোষণা করে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

bangladeshi expatritate malaysiaমালয়েশিয়ায় বাংলাদেশি অভিবাসী

জানা যায়, এদিন বিকেলে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক (ডিজি) দাতুক সেরি খাইরুল জায়মি দাউদ কুয়ালালামপুরে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানান। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, অবৈধ অভিবাসীরা যাতে তাদের নিজ নিজ দেশে ফিরে যেতে পারে, সেজন্য এই সুযোগ দেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, যারা এক বছরের কম সময় অবৈধভাবে মালয়েশিয়ায় অবস্থান করছেন, তাদের এক হাজার রিঙ্গিত (মালয়েশীয় মুদ্রা) জরিমানা দিতে হবে। আর এক বছরের বেশি সময় ধরে যারা অবৈধভাবে এদেশে অবস্থান করছেন, তাদের নিজ নিজ দেশে ফিরতে হলে তিন হাজার রিঙ্গিত জরিমানা দিতে হবে।

malayasia immigration dgমালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক খাইরুল জায়মি

খাইরুল জায়মি জানান, উল্লিখিত জরিমানা প্রদানের মাধ্যমে বিশেষ পাস সংগ্রহ করতে হবে। আর এই পাস সংগ্রহের সময় উড়োজাহাজের কনফার্ম টিকিট অবশ্যই দেখাতে হবে। এর পর করোনাভাইরাসের নমুনা পরীক্ষার সনদ নিয়ে মালয়েশিয়া ছাড়া যাবে।

অন্যদিকে, করোনাকালে মালয়েশিয়ায় অভিবাসীদের করুণ পরিস্থিতি নিয়ে আল জাজিরা টেলিভিশনকে সাক্ষাৎকার দেওয়া বাংলাদেশি যুবক রায়হান কবিরের বিষয় নিয়েও কথা বলেন তিনি। নিউ স্ট্রেইট টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

এতে বলা হয়, বুধবার এক সংবাদ সম্মেলনে খাইরুল জায়মি বলেন, ‘আমি ঠিক অনুমান করতে পারছি না কখন (রায়হানকে নিজ দেশে ফেরত পাঠানো হবে), তবে বাংলাদেশে সবচেয়ে নিকটবর্তী ফ্লাইট রয়েছে আগামী ৩১ আগস্ট।’

তার (রায়হান) বিরুদ্ধে তদন্ত শেষ হলেই তাকে বহিষ্কার করা হবে এবং সে যেন আর কখনও দেশটিতে প্রবেশ করতে না পারে সেজন্য তাকে কালো তালিকাভুক্ত করা হবে বলেও জানান মালয়েশিয়ার ইমিগ্রেশন ডিজি।