আপনি পড়ছেন

বাংলাদেশ থেকে ৩৫০ জনের বেশি যাত্রী নিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যাচ্ছিলো টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট। কিন্তু নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর আগেই কানাডার একটি বিমানবন্দরে অবতরণ করে ফ্লাইটটি। বিমানের মধ্যে থাকা এক বাংলাদেশি যাত্রী শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়ায় ফ্লাইটটিকে জরুরি অবতরণ করতে হয় বলে জানা গেছে।

turkish airlinceটার্কিশ এয়ারলাইন্স- ফাইল ছবি

গতকাল মঙ্গলবার বাংলাদেশ থেকে নিউইয়র্কের জেএফকে বিমানবন্দরে যাওয়ার পথে টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এই ঘটনা ঘটে। ফ্লাইটটি জরুরি অবতরণ করে কানাডার কুইবেক বিমানবন্দরে। অসুস্থ হয়ে পড়া ওই বাংলাদেশি যাত্রীর নাম দেলোয়ারা বেগম।

জানা যায়, টার্কিশ এয়ারলাইন্সের ওই ফ্লাইটটিতে করে সপরিবারে বাংলাদেশ থেকে নিউইয়র্ক যাচ্ছিলেন শাহাজান সরকার ও তার স্ত্রী দেলোয়ারা বেগম। দীর্ঘ উড়ানের পর ফ্লাইটটি নিউইয়র্কের কাছাকাছিও পৌঁছে গিয়েছিলো। যাত্রীরাও জেএফকে বিমানবন্দরে নামার জন্য মানসিকভাবে প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু বিমানন্দরে পৌঁছানোর কিছুক্ষণ আগেই নিজের আসনে ঢলে পড়েন দেলোয়ারা বেগম।

ফ্লাইটে থাকা এক যাত্রীর শারীরিক অসুস্থতার খবর ককপিটে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই পাইলট জরুরি অবতরণের ঘোষণা দেন। আর এর কয়েক মিনিট পরেই কানাডার কুইবেক বিমানবন্দরে জরুরি অবতরণ করে ফ্লাইটটি।

qubec airportকানাডার কুইবেক বিমানবন্দর- ফাইল ছবি

ওই ফ্লাইটে থাকা এক যাত্রী জানান, ফ্লাইটটি কুইবেক বিমানবন্দরে অবতরণের সঙ্গে সঙ্গেই চিকিৎসক, পুলিশ ও ফায়ার সার্ভিসের ১৫ জনের একটি টিম দ্রুত সেখানে উপস্থিত হয়। এরপর তারা মুমূর্ষ অবস্থায় দেলোয়ারা হোসেনকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যায়। পরে প্রায় তিন ঘণ্টা দেরিতে বাকি যাত্রীদের নিয়ে রাত ১০টায় জেএফকে বিমানবন্দরে পৌঁছায় ফ্লাইটটি।

তিনি আরো জানান, যাত্রীরা জেএফকে বিমানবন্দরে নামার জন্য মানসিক প্রস্তুতি নিচ্ছিলেন। হঠাৎ পাইলটের পক্ষ থেকে জরুরি অবতরণের ঘোষণায় তাদের মধ্যে উৎকণ্ঠা দেখা দেয়। তিনি অনেকবার বিমানে ভ্রমণ করেছেন। কিন্তু এমন অভিজ্ঞতার মুখোমুখি এই প্রথমবার হয়েছেন। একজন যাত্রীর জীবন সংকট মোকাবেলায় ফ্লাইট কর্তৃপক্ষ কীভাবে দ্রুত সিদ্ধান্ত নেন তা দেখেছেন।

এদিকে দেলোয়ারা বেগমকে কুইবেক হাসপাতালে নেওয়া হলেও তার স্বামী শাহাজান সরকারসহ বাকিদের ওই ফ্লাইটেই নিউইয়র্ক ফিরতে হয়েছে। এখন হাসপাতালে ভর্তি স্ত্রী খোঁজ-খবর কীভাবে নিবেন তা নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন তিনি।