আপনি পড়ছেন

এবার পবিত্র ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ মিলিয়ে টানা ছয়দিন ছুটি পাচ্ছেন সংবাদপত্রে কর্মরত সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীরা। আগামী ৯ এপ্রিল থেকে ১৪ এপ্রিল টানা ছয়দিন এ ছুটি থাকবে। ছুটির এই সময়ে কোনো সংবাদপত্র প্রকাশিত হবে না। আজ শনিবার সংবাদপত্রের মালিকদের সংগঠন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

noabটানা ছয়দিন ছুটি ঘোষণা করেছে সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াব

দেশের সংবাদপত্র কর্মীরা প্রতিবছর সাধারণত ২৯ রমজান থেকে ঈদের ছুটি ভোগ করে থাকেন। যে বছর রোজা ৩০টি হয়, সেই বছর ৪ দিনের ছুটি পান তারা। সেই হিসেবে চলতি বছর ঈদুল ফিতর উপলক্ষে আগামী ৯ এপ্রিল থেকে ১২ এপ্রিল পর্যন্ত সর্বোচ্চ ছুটি হওয়ার কথা।

কিন্তু এবার ঈদের ছুটি শেষ হওয়ার এক দিন পরই আগামী ১৪ এপ্রিল পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ উপলক্ষে সরকারি ছুটি। এ কারণেই ১৩ এপ্রিল বিশেষ ছুটির সিদ্ধান্ত নিয়েছে নোয়াব।

নোয়াবের বৈঠকে ১৩ এপ্রিল বিশেষ ছুটি ঘোষণার বিষয়ে বেশিরভাগ সদস্যই সম্মত হন। এদিন পত্রিকা প্রকাশ হলেও তা বিপণনে অপারগতা জানায় সংবাদপত্র বিপণন সংস্থা সংবাদপত্র হকার্স কল্যাণ বহুমুখী সমিতি।

অন্যদিকে ঈদের ছুটির এক দিন পরই পহেলা বৈশাখের ছুটি থাকায় সাংবাদিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) নোয়াবের কাছে ১৩ এপ্রিল বিশেষ ছুটি ঘোষণার আহ্বান জানায়।

এ বিষয়ে ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী বলেন, ঈদের ছুটি চিরাচরিত। পহেলা বৈশাখের ছুটিও তাই। এবার ঈদের ছুটির এক দিন পরই পহেলা বৈশাখ। তাই সংবাদমাধ্যমের কর্মীরা যাতে পরিবারের সঙ্গে আরেকটু সময় কাটানোর সুযোগ পান, সেই আবেদন নোয়াবের কাছে জানিয়েছি আমরা। এতে কর্মীদের কর্মস্পৃহা বাড়বে। তা ছাড়া গণমাধ্যমে ছুটিও এমনিতে অনেক কম।

সোহেল হায়দার আরও বলেন, সংবাদপত্রে ঈদের ছুটি ৬ দিন এটি রেকর্ড। আগে কখনো সংবাদপত্রে কর্মরত সাংবাদিক ও কর্মচারীরা ঈদের ছুটি এতদিন পাননি।