advertisement
আপনি দেখছেন

শুধুমাত্র পিপাসায় তৃষ্ণা মেটায় বলেই পানির অপর নাম জীবন? কখনোই নয়। তৃষ্ণা মেটানো ছাড়াও পানির রয়েছে হাজারও উপকারিতা। সেই আদিমকাল থেকেই পানিকে বিভিন্ন রোগের ঔষধ হিসেবে ব্যবহার করা হয়ে আসছে। পানির রয়েছে রোগ থেকে মুক্তি দেয়ার অসাধারণ ঔষধি গুণ।

glass of water 1

প্রতিদিন সকালে খালি পেটে পানি খাওয়ার সুফল বর্ণনাতীত। প্রাচীন ভারতের মুনি-ঋষিরাও সকালে খালি পেটে পানি খাওয়াকে যোগ সাধনার একটি অংশ বলে উল্লেখ করেছেন।

প্রতিদিন সকালে খালি পেটে চার গ্লাস পানি আপনাকে অনেকগুলো রোগ থেকে মুক্তি দিতে পারে। এক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলতে হবে। সকালে পানি খাওয়ার পর অন্তত ৪৫ মিনিট কোনো খাবার গ্রহণ করা যাবে না।

এছাড়া নাস্তা খাওয়ার ১৫ মিনিট এবং দুপুরে ও রাতে খাবার খাওয়ার দুই ঘণ্টা পর পানি বা অন্য কিছু খেতে হবে। যারা একসাথে চার গ্লাস পানি খেতে পারেন না তারা ধীরে ধীরে পানি খাওয়ার পরিমাণ বাড়াতে চেষ্টা করতে পারেন।

glass of water

এই নিয়মে পানি খেলে ডায়াবেটিস থেকে অনেকখানি মুক্তি সম্ভব। এছাড়া এই নিয়মে পানি খেয়ে গ্যাস্ট্রিক, কোষ্ঠকাঠিন্য, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়।

বেশি বেশি পানি খেলে শরীরের ওজনও কমিয়ে আনা সম্ভব। এছাড়া পানি পুরুষের স্বাস্থ্য গঠনে দারুণভাবে সাহায্য করে। পর্যাপ্ত পানি শরীরের ত্বককে করে উজ্জ্বল ও আকর্ষণীয়। এছাড়া বেশি পানি খেলে শরীরের বিভিন্ন বিষাক্ত উপাদান মূত্রের সাথে বের হয়ে যায়। ফলে দেহ থাকে সুস্থ ও সবল।