advertisement
আপনি দেখছেন

পেটের মেদ নিয়ে অনেকেই সমস্যায় ভোগেন। এক্ষেত্রে খাওয়া দাওয়া নিয়ন্ত্রণে এনেও সাধারণত কোনো লাভ হয় না। ভুঁড়ি বাড়তেই থাকে। কারও কারও তো এমন অবস্থা হয় যে, সারা শরীরে কোথাও মেদ থাকে না কিন্তু পেটে মেদের কমতি নেই! পেটের মেদ কমাতে বিজ্ঞানীরা দুইটি ব্যায়ামের পরামর্শ দিয়েছেন।

pot belly fat what to do

প্রথম ব্যায়াম: মেঝেতে বা বিছানায় সটান হয়ে শুয়ে পড়ুন। কোনো বালিশ ব্যবহার না করে হাতদুটো মাথার নিচে রাখুন। এবার পা দুটো হাঁটু ভেঙ্গে ধীরে ধীরে ওপরের দিকে উঠান। হাঁটু ছাদের দিকে মুখোমুখি হওয়ার পর শুধুমাত্র ডান পা ভেঙ্গে ধীরে ধীরে বুকের কাছে নিয়ে আসুন। তারপর বুক এবং কোমর উল্টো দিকে অর্থাৎ বাঁ দিকে কাত করার চেষ্টা করুন।

এরপর ডান পায়ের মতো বাম পা ভেঙ্গে একই ব্যায়াম করুন। বারবার করার ফলে দেখে মনে হবে আপনি সাইকেল চালাচ্ছেন। এভাবে এক মিনিট ব্যায়াম করুন। দৈনিক রুটিন ধরে এভাবে তিনবার করুন। অন্তত একমাস চালিয়ে যান।

belly fat 1

এই ব্যায়াম আপনার পেটের চারপাশের মাংসপেশির ওপরে চাপ সৃষ্টি করবে যা মেদ কমাতে দারুণ সহায়ক।

দ্বিতীয় ব্যায়াম: প্রথমে পিঠ টানটান করে মেঝেতে সোজা হয়ে বসুন। পা দু’টো সামনের দিকে লম্বা করে ছড়িয়ে দিন। তারপর হাতদুটো হাঁটু বরাবর সামনের দিকে মেলে দিন। এবার পাঁচবার লম্বা করে শ্বাস নিন। ধীরে ধীরে ছাড়ুন। তারপর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

এভাবে দৈনিক অন্তত পাঁচবার করার অভ্যাস করুন। আপনার পেটের মেদ কমতে বাধ্য। ধারাবাহিকভাবে করলে ৩০ দিনের মধ্যে সুফল পাবেন আপনি।