advertisement
আপনি দেখছেন

করোনা আতঙ্কে বাজারে যেভাবে হ্যান্ডওয়াশ কেনার ধুম পড়েছে। এমতাবস্থায় বাজারে আপনি নাও পেতে পারেন। দেখা যাবে কেনার আগেই স্টক শেষ হয়ে গেছে। তাছাড়া সুযোগ বুঝে দামও বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। এক্ষেত্রে আপনি বাড়িতে বসে নিজেই তৈরি করে নিতে পারেন হ্যান্ডওয়াশ।

handwash new

ভাইরাসটি থেকে রক্ষা পেতে চিকিৎসকরা যত রকমের পরামর্শ দিয়েছেন তার মধ্যে অন্যতম হাত-পা ভালোভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। এর জন্য সাবান কিংবা হ্যান্ডওয়াশই ভরসা। বাজারে যদি পণ্যটি না পান তাহলে ইথাইল অ্যালকোহল বেসড কোনো স্যানিটাইজার দিয়ে নিজেই তৈরি করে নিন হ্যান্ডওয়াশ। এতে অতিরিক্ত খরচও বেঁচে যাবে।

তাহলে চলুন জেনে নেই কিভাবে বাড়িতে বসেই হ্যান্ডওয়াশ তৈরি করা যায়-

উপকরণ: হার্ডওয়্যারের দোকানগুলোতে আইসোপ্রোপাইল অ্যালকোহলের মিশ্রণ পাবেন। এর মধ্যে ৯১ শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল বা রাবিং অ্যালকোহল রয়েছে এমন মিশ্রণ কেনার চেষ্টা করুন। সঙ্গে গ্লিসারিন বা অ্যালোভেরা জেল এবং সুগন্ধির জন্য কিছুটা এসেনশিয়াল অয়েলও কিনুন।

পদ্ধতি: ২ থেকে ৩ কাপ আইসোপ্রোপাইল অ্যালকোহল নিন। এরমধ্যে ১/৩ কাপ গ্লিসারিন বা অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। সঙ্গে এসেনশিয়াল অয়েল ২ চা চামচ। এরপর মিশ্রনটি ভালোভাবে ঝাঁকিয়ে নিলেই তৈরি হয়ে যাবে হ্যান্ডওয়াশ।

মিশ্রনটি এবার একটি খালি বোতলে ভরে রাখুন। তারপর প্রয়োজনের সময় ব্যবহার করুন।

sheikh mujib 2020