advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস নিয়ে চারদিকে হা-হুতাশ! স্বাভাবিকভাবেই অযুত-নিযুত প্রশ্ন, এই ভাইরাসের লক্ষণ কী? কীভাবে ছড়ায়? সংক্রমণের বিষয়ে নিশ্চিত হওয়া যাবে কীভাবে? প্রতিরোধে কী করতে হবে?

corona symptom

এমন নানা প্রশ্ন খাবি খাচ্ছে মানুষের মনে। চিকিৎসকরাও যথাসাধ্য উত্তর দিয়ে চলেছেন। তারা সবাই একমত, এই ভাইরাসে অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই। প্রতিরোধের একমাত্র উপায় হলো সচেতন থাকা। খুব প্রয়োজন না হলে জনসমাগম এড়িয়ে চলা।

যেভাবে ছড়ায়
এই ভাইরাস মানুষের ফুসফুসে সংক্রমণ ঘটায় এবং শ্বাসতন্ত্রের মাধ্যমে ছড়িয়ে পড়ে একজন থেকে আরেকজনের দেহে। মূলত হাঁচি-কাশির মাধ্যমেই ছড়িয়ে পড়ে সবচেয়ে দ্রুত।

লক্ষণ
ভাইরাসটি শরীরে ঢোকার পর আক্রান্ত হতে সময় লাগে পাঁচদিন। প্রধান লক্ষণ শ্বাস নিতে কষ্ট হওয়া। এছাড়া জ্বরের সঙ্গে থাকবে কাশি। এছাড়া মাংশপেশীর জয়েন্টে ব্যাথা, নিউমোনিয়া, শরীরের কোনো অংশ বিকল হয়ে যাওয়াও করোনাভাইরাসের লক্ষণ।

সংক্রমণ থেকে বাঁচতে করণীয়
ভাইরাসটি যেহেতু নতুন তাই এর কোনো ভ্যাকসিন বা টিকা এখনও আবিষ্কার হয়নি। সংক্রমণ থেকে বাঁচতে সচেতনতাই একমাত্র করণীয়। প্রথমত, যারা ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন তাদের সংস্পর্শ সম্পূর্ণ এড়িয়ে চলতে হবে। ঘরের বাইরে গেলে মাস্ক পরতে হবে। হাত সবসময় ধুয়ে রাখতে হবে। হাত দিয়ে নাক-মুখ স্পর্শ করা যাবে না।

হাঁচি-কাশির সময় মুখ ঢেকে রাখতে হবে। যেখানে সেখানে কফ কিংবা থুতু ফেলা যাবে না।

sheikh mujib 2020