advertisement
আপনি দেখছেন

মাস চারেক আগেও ‘করোনাভাইরাস’ নামটি কারও শোনার কথা নয়, কোয়ারেন্টাইন কিংবা আইসোলেশনের মতো শব্দের উচ্চারণ তো এই সেদিনও মনে হয়েছে কী কঠিন! কিন্তু এই মুহূর্তে দুনিয়াজুড়ে সবচেয়ে বেশি উচ্চারিত শব্দ বোধকরি এগুলোই। প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় সবাই সাবধান হচ্ছেন, নিজ থেকেই কোয়ারেন্টাইনে যেতে চান অনেকে। কিন্তু বিষয়টা আসলে কী? কীভাবে কোয়ারেন্টাইনে থাকতে হয়, এমন আরও অনেক প্রশ্নের উত্তর পাচ্ছেন না অনেকেই-

home quarentine

কোয়ারেন্টাইন কী?
সংক্রমণের ঝুঁকি এড়ানোর জন্য অন্যদের থেকে আলাদা থাকা কিংবা চলাচলের জায়গাকে সীমাবদ্ধ করে ফেলার নাম কোয়ারেন্টাইন। এটা তারাই করবেন যারা আক্রান্ত হননি তবে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছেন বা রোগ ছড়িয়ে পড়া এলাকায় থেকেছেন। সোজা কথায়, যারা আক্রান্ত হতে পারেন বলে সন্দেহ, তাদের জন্যই কোয়ারেন্টাইন।  

কোয়ারেন্টাইন ও আইসোলেশনের মধ্যে পার্থক্য
রোগ ছড়ানোর ভয়ে সন্দেহভাজন রোগীকে অন্যদের কাছ থেকে আলাদা করে ফেলার নাম কোয়ারেন্টাইন। অন্যদিকে আক্রান্ত রোগীকে আলাদা জায়গায় রেখে চিকিৎসা দেওয়ার নাম আইসোলেশন।

হোম কোয়ারেন্টাইন
ঝুঁকিপূর্ণ ব্যক্তি স্বেচ্ছায় নিজ বাড়িতেই অন্যদের থেকে নিজেকে আলাদা রাখার ব্যবস্থা করবেন এবং নির্দিষ্ট কিছু স্বাস্থ্যবিধি মেনে চলবেন।

কীভাবে থাকবেন
শুধু আলাদা থাকার নামই কোয়ারেন্টাইন নয়, এর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক প্রণীত কিছু নির্দিষ্ট নীতিমালা আছে-

১. অবশ্যই আলাদা গোসলখানা ও টয়লেট ব্যবহার করতে হবে। ঘুম বা বিশ্রামের জন্যও লাগবে আলাদা বিছানা।  

২. খুব প্রয়োজনে বাড়ির অন্যদের সঙ্গে দেখা করতে হলে তিন ফুট দূরত্ব বজায় রাখুন এবং মুখে মাস্ক ব্যবহার করুন।

৩. স্তন্যদায়ী মা শিশুকে দুধ খাওয়াতে পারবেন তবে মাস্ক ব্যবহার করুন এবং হাত ভালোভাবে ধুয়ে নিন।

৪. দিনে বেশ কয়েকবার সাবান দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধুয়ে নিন।

৫. কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় ব্যবহৃত সবকিছু আলাদা হতে হবে। যেমন- গ্লাস, থালা, কাপ, তোয়ালে, সাবান, বিছানার চাদর, বালিশ ইত্যাদি।

৬. হাঁচি-কাশির সময় মুখ-নাক ঢেকে রাখুন এবং ভালোভাবে নাক-হাত-মুখ ধুয়ে নিন।

কতদিন থাকবেন?
প্রায় সব চিকিৎসকরাই বলছেন ১৪ দিন। তবে চীনা কিছু চিকিৎসকের গবেষণায় বেরিয়ে এসেছে আরো কিছু বেশি দিনের কথা। আমাদের দেশের চিকিৎসকরা অবশ্য তাদের মত পাল্টাননি। তাছাড়া বিশ্বব্যাপী এখনও দুই সপ্তাহ সময়টাই স্বীকৃত।