advertisement
আপনি দেখছেন

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) ভয়াল থাবা থেকে মানবজাতিকে রক্ষা করতে বিশ্বজুড়ে বেশ কয়েকটি প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। তবে এখনো শতভাগ কার্যকরী প্রমাণ হয়নি কোনোটিই। তাই মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ওপরই জোর দিচ্ছেন বিজ্ঞানীরা। এমতাবস্থায় প্রাণঘাতী এ ভাইরাসের ঝুঁকি কমাতে ভিটামিন 'ডি' কোনো কার্যকারি ভূমিকা পালন করে কি না- তা যাচাই করে দেখছেন যুক্তরাজ্যের জনস্বাস্থ্য কর্মকর্তারা।

vitamin d from sunসূর্যের আলো থেকে পাওয়া যায় ভিটামিন 'ডি'

সম্প্রতি দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, যুক্তরাজ্যে কৃষ্ণাঙ্গ, এশিয়ান ও সংখ্যালঘু নৃতাত্ত্বিক গোষ্ঠীর (বিএএমই) সদস্যরা ব্যাপকভাবে করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। অনেকে সংক্রমিত হয়ে প্রাণও হারাচ্ছেন। তাদের মৃত্যু ও সংক্রমিত হওয়ার ব্যাপকতা পর্যালোচনা করতে গিয়েই ভিটামিন 'ডি'র কার্যকারিতা যাচাই করে দেখছেন বিশেষজ্ঞরা।

বিএএমই সদস্যদের আক্রান্ত ও মৃত্যুর প্রবণতার বিষয়টি ইতোমধ্যে পর্যালোচনা করে দেখেছে যুক্তরাজ্যের সরকারি সংস্থা পাবলিক হেলথ ইংল্যান্ড। তারা মূলত বিএএমই সদস্যদের সংক্রমণের সম্ভাব্য কারণ হিসেবে জাতিগত দিকটিকেই সামনে এনেছেন। তবে তাদের খাদ্যাভাস ও ভিটামিন 'ডি' কার্যকারিতা যাচাই করে দেখেননি।

vitamin dকরোনা রোধে ভিটামিন 'ডি'র কার্যকারিতা যাচাই করছেন বিশেষজ্ঞরা

পরে বিষয়টি সামনে আসলে গতমাসে ভিটামিন 'ডি'র কার্যকারিতা পর্যালোচনা শুরু করে দ্য সায়েন্টিফিক অ্যাডভাইজরি কমিটি অন নিউট্রিশন (এসএসিএন)। পাশাপাশি দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার অ্যাক্সিলেন্স করোনাভাইরাস প্রতিরোধে ভিটামিন 'ডি' কোনো ভূমিকা পালন করে কি-না তা পর্যালোচনা শুরু করে। তাদের এই কাজে সহায়তা করছে পাবলিক হেলথ ইংল্যান্ড।

আশা করা হচ্ছে, এসএসিএন ও ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার অ্যাক্সিলেন্সের পর্যালোচনার প্রতিবেদনটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে প্রকাশিত হবে।

coronaকরোনাভাইরাস- প্রতীকী ছবি

এ বিষয়ে কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডনের রেসপিরেটরি ইনফেকশন অ্যান্ড ইমিউনিটির অধ্যাপক অ্যাড্রিয়ান মার্টিনিউ বলেন, করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর কারণ খুঁজতে গিয়ে বিজ্ঞানীদের ধারণা হয়, মানুষের শরীরে ভিটামিন 'ডি'র স্বল্পতার সঙ্গে করোনাভাইরাসের আক্রান্ত হওয়ার একটা সংযোগ থাকতে পারে। এরপর থেকেই বিষয়টি যাচাই করে দেখছেন গবেষকরা।

প্রসঙ্গত, ভিটামিন 'ডি' মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সাধারণত সূর্যের আলো থেকে এ ভিটামিনটি পাওয়া যায়। কিন্তু করোনাভাইরাসের কারণে বিশ্বের বেশিরভাগ মানুষ ঘরবন্দি থাকায় এই ভিটামিনের চাহিদা পূরণ হওয়া নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

sheikh mujib 2020