advertisement
আপনি দেখছেন

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে প্রথম ডোজ দেয়ার পর অন্তত ৮ থেকে ১২ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেয়ার নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

oxford vaccine india

বুধবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ডব্লিউএইচওর নির্দেশনা সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানেই এ তথ্য বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার একদল বিশেষজ্ঞ কোভিড-১৯ ভ্যাকসিন জরুরিভাবে ব্যবহারের জন্য একটি গাইডলাইন প্রকাশ করেছে। সেখানে ১৮ বছর বা তার বেশি বয়সীরা দুটি ডোজ নিতে পারবে বলে নির্দেশনা দেয়া হয়েছে। আর অন্তত ৮ থেকে ১২ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নিতে বলা হয়েছে।

এই ডোজিং পদ্ধতিটি ক্লিনিক্যাল ট্রায়ালগুলোতে নিরাপদ ও কার্যকর প্রমাণিত হয়েছে জানিয়ে অক্সফোর্ড বলছে, দ্বিতীয় ডোজ নেয়ার ১৪ দিনেরও বেশি সময় পর কোনো রোগী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ বা হাসপাতালে ভর্তি হয়েছে, এমন তথ্য পাওয়া যায়নি।

who logoবিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)

অলাভজনক ভিত্তিতে ভ্যাকসিন সরবরাহ প্রক্রিয়া ডব্লিউএইচওর নতুন নির্দেশিকার পর মহামারি প্রতিরোধে আরো এক ধাপ এগিয়ে গেছে বলে দাবি করেছে অক্সফোর্ড।

বিশ্ববিদ্যালয়টি বলছে, তাদের তৈরি ভ্যাকসিন সহজেই ফ্রিজের তাপমাত্রায় সংরক্ষণ করা যায় এবং এর উৎপাদন ও পরিবহন সহজ। এর ফলে দ্রুত সময়ের মধ্যে পুরো বিশ্বে এটিকে পৌঁছে দেয়া সম্ভব।

sheikh mujib 2020