আপনি পড়ছেন

দীর্ঘ ৯ মাস পর কারামুক্ত হয়ে ফটো সাংবাদিক শফিকুল ইসলাম কাজল বাড়ি ফিরেছেন। ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া মামলায় গ্রেপ্তার হয়েছিলেন তিনি।

journalist kajal freedমুক্তির পর পরিবারের সঙ্গে সাংবাদিক কাজল

তার ছেলে মনোরম পলক আজ শুক্রবার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, তার বাবা আজ সকাল সোয়া ১১টার দিকে কারাগার থেকে মুক্তি পান। এর পর পৌনে ১২টার দিকে তারা তাদের বাড়ি পৌঁছেন।

শফিকুল ইসলাম কাজল শারীরিকভাবে বেশ দুর্বল এবং মানসিকভাবেও বিপর্যস্ত বলে জানান তার ছেলে।

journalist kajolগ্রেপ্তারের পর আদালতে নেওয়ার দৃশ্য, ফাইল ছবি

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ গত ১৭ ডিসেম্বর ফটো সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে দুটি আলাদা মামলায় জামিন দেন। এর আগেই একটি মামলায় জামিনে ছিলেন তিনি। ফলে তার মুক্তিতে আর কোনো বাধা ছিল না।

ওই সময় তার আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, সাংবাদিক কাজলের মুক্তিতে এখন আর কোনো বাধা নেই।

জানা যায়, গত ৯ মার্চ মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শেখর ফটো সাংবাদিক কাজল এবং মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩২ জনের বিরুদ্ধে রাজধানী ঢাকার শেরেবাংলা নগর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

মামলায় অভিযোগ করা হয় যে, বানোয়াট তথ্য দিয়ে প্রতিবেদন তৈরি এবং তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে। এ ছাড়া হাজারীবাগ ও কামরাঙ্গীরচর থানায় গত ১০ ও ১১ মার্চ আরো দুটি মামলা দায়ের করা হয়। প্রথম মামলার পর দিন নিখোঁজ হন কাজল।

এর পর গত ৩ নভেম্বর নিখোঁজ সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে যশোরের বেনাপোল সীমান্ত থেকে গ্রেপ্তার করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ওই সময় বিজিবি তার বিরুদ্ধে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের অভিযোগ এনে মামলা করে।

জানা যায়, গত ১০ মার্চ সন্ধ্যায় রাজধানীর হাতিরপুলে অবস্থিত ‘পক্ষকাল’ পত্রিকার অফিস থেকে বের হয়ে নিখোঁজ হন শফিকুল ইসলাম কাজল। কোনো সন্ধান না পেয়ে তার স্ত্রী জুলিয়া ফেরদৌসী নয়ন গত ১১ মার্চ রাজধানীর চকবাজার থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।