advertisement
আপনি পড়ছেন

তুরস্কের প্রখ্যাত একজন কার্ডিওলজিস্ট বলেছেন, বেশি রাতে খাওয়ার কারণে মানুষের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। গ্রীষ্মকালে দিন দীর্ঘ হওয়ার কারণে মানুষের মধ্যে বেশি রাতে খাওয়ার প্রবণতা বেড়ে যায়। ফলে বছরের এ সময়ে হৃদরোগের সাথে সম্পর্কিত মৃত্যুর পরিমাণও অনেকখানি বেড়ে যায়। খবর আনাদোলু।

heart attackহার্ট অ্যাটাক

কার্ডিওলজিস্ট ডা. সার্ভেট আলতায়ে বলেন, গ্রীষ্মে দিন দীর্ঘ হয় এবং ভোর হওয়ার সাথে সাথে অনেকে ক্ষুধার্ত হয়ে পড়েন। ফলে অনেকে বেশ রাত করে রাতের খাবার গ্রহণ করেন। বিষয়টি হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। গ্রীষ্মকালের গরম আবহাওয়া, শরীর থেকে পানি বের হয়ে যাওয়া এবং পুষ্টিজনিত রোগ এমনিতেই কার্ডিয়াক রোগীদের ঝুঁকি বাড়ায়। ফলে রোগীসহ সবারই খাবারের প্রতি বিশেষ মনোযোগী হওয়া উচিত।

তিনি বলেন, আমরা দেরিতে না খাওয়ার পরামর্শ দিই। কারণ এটি আমাদের বিপাক ক্রিয়ার জন্য উপযুক্ত নয়। রাতের খাবার একটি উপযুক্ত সময়ে খাওয়া প্রয়োজন এবং অবশ্যই সেটা সাতটা বা আটটার পরে না হওয়া উচিত। আর সন্ধ্যার খাবারে অ্যালকোহল থাকলে সকালে হার্ট অ্যাটাকের পরিমাণ বেড়ে যেতে পারে।

dr. servet altayডা. সার্ভেট আলতায়ে

ডা. সার্ভেট গ্রীষ্মকালে বেশি করে মৌসুমি শাকসবজি ও ফলমূল খাওয়ার পরামর্শ দেন। এর পাশাপাশি তিনি বলেন, আমরা সবাইকে সব ধরনের ভাজা খাবার থেকে দূরে থাকতে বলি। এগুলো শরীরের জন্য খুবই ক্ষতিকর। আমাদের উচিত লবণ ছাড়া খাবার তৈরি করা এবং উচ্চ লবণযুক্ত খাবার ও ধূমপান পরিত্যাগ করা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর