advertisement
আপনি পড়ছেন

মার্কিন পররাষ্ট্র বিভাগ সৌদি আরবের কাছে ৩.০৫ বিলিয়ন ডলার মূল্যের একটি চুক্তিতে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র এবং সংশ্লিষ্ট যন্ত্রপাতি বিক্রির বিষয়ে অনুমোদন দিয়েছে। গতকাল মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন এ তথ্য জানায়। খবর আরব নিউজ।

a patriot missileপ্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি আরব সফরের সময় জারি করা একটি যৌথ বিবৃতিতে বলা হয়, মার্কিন-সৌদি অংশীদারিত্ব কয়েক দশক ধরে আঞ্চলিক নিরাপত্তার ভিত্তিপ্রস্তর হয়ে দাঁড়িয়েছে। একই সাথে দুই দেশ বিশ্বের সাথে আন্তঃসংযুক্ত নিরাপদ, স্থিতিশীল, সমৃদ্ধ দৃষ্টিভঙ্গি শেয়ার করেছে।

বাইডেন সে সময় সৌদি আরবের নিরাপত্তা ও আঞ্চলিক প্রতিরক্ষাকে সমর্থন করার জন্য ওয়াশিংটনের অব্যাহত প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেছিলেন। এক্ষেত্রে বহিরাগত হুমকির বিরুদ্ধে তার জনগণ ও ভূখণ্ডকে রক্ষা করার জন্য সৌদির প্রয়োজনীয় সক্ষমতা অর্জনে সহায়তা করার বিষয়টিও দৃঢ়ভাবে নিশ্চিত করেন তিনি।

bidens visit to saudi arabiaগত মাসে সৌদি আরব সফরে যান বাইডেন

বাইডেনের সফরকালে উভয় পক্ষ অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে ইরানের হস্তক্ষেপ, তার সশস্ত্র প্রক্সি প্রদানের মাধ্যমে সন্ত্রাসবাদের সমর্থন এবং এই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে অস্থিতিশীল করার প্রচেষ্টার প্রতিরোধের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে। ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন থেকে বিরত রাখার গুরুত্বের ওপরও জোর দেয় সৌদি আরব ও যুক্তরাষ্ট্র।

সৌদি আরবের কাছে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের বিক্রির অনুমোদন দেওয়ার পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের কছে সোয়া দুই বিলিয়ন ডলার মূল্যের টার্মিনাল হাই অল্টিটিউড এরিয়া ডিফেন্স সিস্টেম মিসাইল, থার্ড ফায়ার কন্ট্রোল ও কমিউনিকেশন স্টেশন বিক্রির একটি চুক্তির সম্ভাব্য বিক্রয়ও অনুমোদিত হয়েছে বলে জানায় পেন্টাগন।