advertisement
আপনি পড়ছেন

রাশিয়ার সোচিতে সফররত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে দ্বিপাক্ষিক নানা বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। তবে বিষয়গুলোর সাথে আন্তর্জাতিক বিশ্বের স্বার্থ গভীরভাবে জড়িত। ফলে বিশ্বের নজর এখন সোচির দিকে। খবর আনাদোলু।

putin hosts erdoganবৈঠকে এরদোয়ান ও পুতিন

গতকাল শুক্রবার রাশিয়া সফরে যান এরদোয়ান। সেখানে তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনসহ দেশটির উচ্চপদস্থ নেতৃবৃন্দের সাথে বৈঠক করছেন। সাম্প্রতিক সময়ে রাশিয়া ও তুরস্কের মধ্যে বেশ সুসম্পর্ক বিদ্যমান। একই সাথে রাশিয়ার সাথে যে কোনো বিষয়ে মধ্যস্থতার জন্য আন্তর্জাতিক নেতৃবৃন্দ এরদোয়ানকেই বেছে নিচ্ছেন। এ কারণে তুর্কি প্রেসিডেন্টের এ সফর পুরো বিশ্বের জন্যই গুরুত্বপূর্ণ।

সোচিতে পুতিনের ব্ল্যাক সি বাসভবনে বৈঠকের শুরুতে বক্তৃতাকালে এরদোয়ান বলেন, তাদের আলোচনা এই অঞ্চলে তুরস্ক ও রাশিয়া যে ভূমিকা পালন করে তা এগিয়ে নিতে সাহায্য করবে। এ কারণে অবশ্যই বিশ্বের নজর আজ সোচির দিকে। তারা এটি অনুসরণ করছে, ভাবছে সোচিতে কী আলোচনা করা হচ্ছে এবং হবে।

ukraine grain ship 1তুরস্কের মধ্যস্থতায় শুরু হওয়া শস্য রপ্তানি

দুই শীর্ষ নেতার মধ্যে চার ঘণ্টাব্যাপী আলোচনার পর ক্রেমলিন এক বিবৃতিতে জানায়, বর্তমান আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জ সত্ত্বেও রাশিয়া-তুর্কি সম্পর্কের অধিকতর উন্নয়নের জন্য দুই শীর্ষনেতা তাদের অভিন্ন ইচ্ছার কথা পুনর্ব্যক্ত করেছেন।

বিবৃতিতে ইউক্রেনে রাশিয়ার হামলা এবং সিরিয়া সম্পর্কে পরিষ্কারভাবে কিছু উল্লেখ না করা হলেও ইউক্রেনীয় শস্যের চালান পুনরায় শুরু করা এবং সিরিয়ায় রাজনৈতিক প্রক্রিয়াকে এগিয়ে নেওয়ার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়। বিবৃতিতে সকল সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে লড়াইয়ে যৌথভাবে এবং একে অপরের সাথে ঘনিষ্ঠ সমন্বয়ে কাজ করার সংকল্প পুনর্ব্যক্ত করা হয়।

আলোচনার শুরুতে পুতিন তুর্কস্ট্রিম প্রাকৃতিক গ্যাস পাইপলাইন প্রকল্পের প্রশংসা করে বলেন, রুশ গ্যাসের নিরবচ্ছিন্ন সরবরাহের জন্য ইউরোপের তুরস্কের কাছে কৃতজ্ঞ হওয়া উচিত। এছাড়া শস্য চুক্তিতে আলোচনায় সাহায্য করার জন্য এরদোয়ানকে ধন্যবাদ জানান পুতিন।

দুই শীর্ষনেতার আলোচনার পর সাংবাদিকদের সাথে কথা বলার সময় রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেন, তুরস্ক রাশিয়ার গ্যাসের বিনিময়মূল্য হিসেবে আংশিকভাবে রুবেল অর্থ প্রদান শুরু করবে।

তিনি সাংবাদিকদের বলেন, আলোচনায় যে সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা কার্যত সব ক্ষেত্রে আমাদের অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ককে একটি নতুন স্তরে নিয়ে যাবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর