advertisement
আপনি পড়ছেন

রাশিয়ার সামরিক আগ্রাসনের পর থেকে ইউক্রেনকে দফায় দফায় অস্ত্র সহায়তা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যুদ্ধাক্রান্ত দেশটিকে নতুন করে আরও ১০০ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজ দেওয়ার প্রস্তুতি নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। আগামী সোমবার এ ব্যাপারে চূড়ান্ত ঘোষণা দেওয়া হতে পারে। খবর আল জাজিরা ও রয়টার্স।

himarsহিমার্স

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। গত পাঁচ মাসের বেশি সময় ধরে সেই সংঘাত চলছে। রুশ আগ্রাসনের মুখে ইউক্রেনকে সামরিক সহযোগিতা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। 

এরইমধ্যে ইউক্রেনকে ৮৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। নতুন করে আরও ১০০ কোটি ডলারের প্যাকেজ ঘোষণা হচ্ছে ইউক্রেনের জন্য। নতুন প্যাকেজের আওতায় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং মেডিকেল সুবিধাসংবলিত সাঁজোয়া যান সরবরাহ করবে যুক্তরাষ্ট্র।

বাইডেন প্রশাসন এখন পর্যন্ত ইউক্রেনকে যে পরিমাণ সামরিক সহায়তা দিয়েছে, সেগুলোর মধ্যে এটাই সবচেয়ে বড় সহায়তা প্যাকেজ।

নাম প্রকাশ না করা শর্তে কয়েকজন মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, নতুন সহায়তা প্যাকেজে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হিমার্স, ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র নাসামস এবং ৫০টি এম১১৩ মেডিকেল-সুবিধাসংবলিত সাঁজোয়া যান থাকবে।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ১৬টি হিমার্স ও দুইটি নাসামস ক্ষেপনাস্ত্র ব্যবস্থা দিয়েছে।

কর্মকর্তারা জানান, নতুন প্যাকেজে প্রেসিডেন্ট জো বাইডেন এখনও অনুমোদন দেননি। তার স্বাক্ষরের আগে সহায়তা প্যাকেজে কিছু পরিবর্তনও হতে পারে। এ ব্যাপারে এখনও কিছু প্রকাশ করেনি হোয়াইট হাউস।

এর আগে গত মাসের শেষ দিকে ইউক্রেনকে উন্নত প্রযুক্তির ড্রোনসহ ২৭ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেয় যুক্তরাষ্ট্র।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর