advertisement
আপনি পড়ছেন

দক্ষিণ গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় গত তিনদিনে ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন ইসলামিক জিহাদের দুই সিনিয়র কমান্ডার নিহত হয়েছেন। সংগঠনটির কর্মকর্তারা বলেছেন, আজ রোববার সিনিয়র কমান্ডার খালেদ মনসুর এবং অন্য দুই সদস্য নিহত হন। এর আগে শুক্রবারের হামলায় উত্তরাঞ্চলের কমান্ডার তেসির আল জাবারি নিহত হয়েছেন। এ অবস্থায় ইরানের বিপ্লবী গার্ড ইসলামিক জিহাদের সাথে থাকার ঘোষণা দিয়েছে। আল জাজিরা, ভয়েস অব আমেরিকা।

israeli attack in gaza 1গাজায় ইসরায়েলি হামলা, ফাইল ছবি

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, শুক্রবার থেকে ইসরায়েলে প্রায় ৬০০ রকেট ছোড়া হয়েছে। ইসরায়েল ফিলিস্তিনি রকেট হামলার জবাব দেয় বিমান হামলার মাধ্যমে, যদিও ইসরায়েল আকাশ প্রতিরক্ষা আয়রন ডোম ব্যবহার করে অধিকাংশ রকেট ঠেকিয়ে দিয়েছে। এক্ষেত্রে আয়রন ডোমের সাফল্যের হার অনেক বেশি বলে দাবি তাদের।

ইসরায়েলি বর্বর হামলায় নারী ও শিশুসহ অন্তত ৩০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের মধ্যপ্রাচ্যের আঞ্চলিক পরিচালক কার্স্টেন হ্যানসেন বলেছেন, নিরীহ শিশু এবং পরিবারগুলো সহিংসতার দুষ্ট চক্রের মধ্যে আটকে আছে। রোববার হামলা আরও বাড়তে পারে কারণ ইহুদিরা টেম্পল মাউন্টে পবিত্র দিন পালন করছে।

১৯৮১ সালে মিশরের ফিলিস্তিনি ছাত্ররা প্রতিষ্ঠা করে ইসলামিক জিহাদ। সংগঠনটি অধিকৃত পশ্চিম তীর, গাজা এবং বর্তমানে ইসরায়েলের অন্যান্য অঞ্চলে একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল। গাজা উপত্যকায় দুটি প্রধান প্রতিরোধ গোষ্ঠী বিদ্যমান। একটি হামাস ও অন্যটি ইসলামিক জিহাদ। হামাসের চেয়ে ইসলামিক জিহাদের সদস্য সংখ্যা কম। হামাস অনেক বড় এবং সামরিক শক্তিতে বেশি বলীয়ান।

বিশেষজ্ঞরা বলছেন, ইসলামিক জিহাদ যদিও একটি ছোট দল, তবে তারা অত্যন্ত দক্ষ এবং সংগঠিত। দলটির মধ্যে একটি শক্তিশালী শৃঙ্খলা রয়েছে। এ কারণে ছোট হওয়া সত্ত্বেও ইসরায়েলের সাথে প্রতিরোধ যুদ্ধে অংশ নিয়েছে তারা।

ইসলামিক জিহাদকে প্রশিক্ষণ, দক্ষতা এবং অর্থ সরবরাহ করে ইরান। তবে গোষ্ঠীর বেশিরভাগ অস্ত্র স্থানীয়ভাবে তৈরি হয়। যদিও সংগঠনটির শাখা গাজা, লেবানন এবং সিরিয়াতেও রয়েছে। সংগঠনটি ইরানি কর্মকর্তাদের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখে।

ইরানের বিপ্লবী গার্ড কর্পসের প্রধান মেজর-জেনারেল হোসেন সালামি গতকাল শনিবার বলেন, ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে ফিলিস্তিনিরা একা নয়। আমরা শেষ পর্যন্ত এই পথে তাদের সাথে আছি। ফিলিস্তিন এবং ফিলিস্তিনিরা জানুক তারা একা নয়। সাম্প্রতিক অপরাধের জন্য ইসরায়েলকে আরেকটি ভারি মূল্য দিতে হবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর