advertisement
আপনি পড়ছেন

তাইওয়ানের সশস্ত্র বাহিনী আগামী মঙ্গলবার থেকে সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে। তাইওয়ানের দক্ষিণাঞ্চলীয় পিংতুং কাউন্টিতে তিনদিনের এ লাইভ ফায়ার মহড়া অনুষ্ঠিত হবে। পাল্টা ঘোষণায় তাইওয়ান প্রণালীতে নিয়মিত মহড়া চালাবে বলে জানিয়েছে চীন।

china exercise twsd এখন থেকে তাইওয়ান প্রণালীর মধ্যরেখার পূর্বদিকে নিয়মিত সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে চীন

তাইয়ান সশস্ত্র বাহিনী সূত্রের বরাতে সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, তাইওয়ানের চারপাশে চীনের সামরিক বাহিনী পিএলএর চলমান তৎপরতার জবাবে এ মহড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মহড়ায় সেলফ-প্রপেলড হাওয়িটজার ও মর্টারসহ ভারি সরঞ্জাম ব্যবহার করা হবে।

এদিকে তাইওয়ানের মহড়া ঘোষণার কিছুক্ষণের মধ্যে চীন বলেছে তারা এখন থেকে তাইওয়ান প্রণালীর মধ্যরেখার পূর্বদিকে নিয়মিত সামরিক মহড়া করবে। মহড়ার ধরণ সম্পর্কে কিছু বলা হয়নি। এছাড়া পীত সাগর ও বোহাই সাগরে পিএলএর মহড়া আগামী ১৫ আগস্ট পর্যন্ত চলমান থাকবে।

তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, আজ রোববার পিএলএর ৬৬টি জঙ্গিবিমান ও ১৪টি যুদ্ধজাহাজ তাইওয়ানের আশেপাশে অবস্থান করেছে। এরমধ্যে কিছু বিমান ও জাহাজ তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে।

এর আগে তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া বন্ধ করতে চীনের প্রতি আহ্বান জানায় যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়া। কম্বোডিয়ার নমপেনে আসিয়ান সম্মেলনে যোগ দিতে আসা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন, জাপানি পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসা ও অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানান।

পৃথক খবরে জানা গেছে, চীন সরকার ‘মেড ইন তাইওয়ান’ লেখা কোনো পণ্য সেদেশে আমদানি নিষিদ্ধ করেছে। এখন থেকে তাইওয়ানের কোনো পণ্য চীনে রপ্তানি করতে হলে ‘মেড ইন চাইনিজ তাইপে’ অথবা ‘মেড ইন তাইওয়ান, চায়না’ লেখতে হবে বলে বেইজিংয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর