advertisement
আপনি পড়ছেন

কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির সাবেক গেরিলা নেতা গুস্তাভো পেট্রো। রাজধানী বোগোটায় তার অভিষেক অনুষ্ঠানে কয়েক হাজার মানুষ সমবেত হয়। শপথে তিনি পাঠ করেন, ‘আমি ঈশ্বরের কাছে শপথ করছি এবং জনগণকে প্রতিশ্রুতি দিচ্ছি, আমি বিশ্বস্ততার সাথে কলম্বিয়ার সংবিধান ও আইন প্রয়োগ করব।’ খবর টিআরটি ওয়ার্ল্ড।

gustavo petroবক্তব্য দিচ্ছেন গুস্তাভো পেট্রো, ফাইল ছবি

৬২ বছর বয়সী গুস্তাভো রাজধানীর বোগাতার সাবেক মেয়র। নতুন প্রেসিডেন্ট হিসেবে তার সামনে অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ।

ইভান ডুকের কাছ থেকে চার বছরের জন্য দায়িত্ব গ্রহণ করেন গুস্তাভো। তিনি কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠ বামপন্থিদের সমর্থন উপভোগ করবেন। গত জুনের নির্বাচনে গুস্তাভো কঠিন লড়াইয়ের মধ্য দিয়ে বিজয় অর্জন করেন। তার বিজয় দীর্ঘদিন ধরে শাসন করা রক্ষণশীল অভিজাত শাসকদের হাত থেকে মুক্তি দিয়েছে কলম্বিয়ার জনগণকে।

supporters of colombian left wing presidential candidate gustavo petroগুস্তাভোর বিজয় উদযাপন

লাতিন আমেরিকায় এখন বামপন্থিদের জয়জয়কার। কলম্বিয়া-ভেনেজুয়েলা সীমান্তের উভয় পাশেও দলগুলো গুস্তাভোর বিজয় উদযাপন করেছে। শপথ অনুষ্ঠান উপলক্ষে কুকুটার বাইরে সাইমন বলিভার ব্রিজের ক্রসিং পয়েন্টের উভয় পাশে শত শত লোক জড়ো হয়েছিল।

গুস্তাভো ভেনিজুয়েলার সাথে কূটনৈতিক সম্পর্ক পুনরায় চালু করার প্রতিশ্রুতি দিয়েছেন। দুই দেশের মধ্যে বাণিজ্য ও কনস্যুলার পরিষেবাগুলো পুনরায় সক্রিয় করার অনুমতি দিয়েছেন। নতুন ভাইস প্রেসিডেন্ট ফ্রান্সিয়া মার্কেজ একজন পরিবেশবাদী কর্মী এবং সাবেক গৃহকর্মী। তিনি প্রথম আফ্রো-কলম্বিয়ান নারী, যিনি এত বড় পদে অধিষ্ঠিত হলেন।

নতুন প্রেসিডেন্ট গুস্তাভো বলেছেন, তার প্রথম অগ্রাধিকার হবে ৫ কোটি জনসংখ্যার দেশকে ক্ষুধামুক্ত করা। দেশটির প্রায় অর্ধেক জনসংখ্যা দরিদ্রতায় ভুগছে। আজ সোমবার নতুন অর্থমন্ত্রী জোসে আন্তোনিও ওকাম্পো কংগ্রেসে ৫.৮ বিলিয়ন ডলারের ট্যাক্স সংস্কার প্রস্তাব তুলেছেন, যা উচ্চ উপার্জনকারীদের ওপর শুল্ক বাড়াবে।

গুস্তাভো সম্প্রতি বোগোতায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এক অনুষ্ঠানে বলেন, প্রেসিডেন্ট হিসেবে তিনি ব্যাপক চালেঞ্জের মুখোমুখি। তিনি বিনামূল্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষা এবং স্বাস্থ্যসেবা পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছেন। ন্যাশনাল লিবারেশন আর্মির (ইএলএন) বিদ্রোহীদের সাথে ভেস্তে যাওয়া শান্তি আলোচনাকে পুনরুজ্জীবিত করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর