advertisement
আপনি পড়ছেন

একতরফা বিমান হামলা ও গোলাবর্ষণের মাধ্যমে গাজা উপত্যকায় যুদ্ধ শুরু করেছিল ইসরায়েল। তবে শেষটা তাদের করতে হয়েছে ফিলিস্তিনিদের শর্ত মেনেই। ইসলামিক জিহাদের (পিআইজে) দেওয়া চারটি শর্ত ইসরায়েলি পক্ষ মেনে নেওয়ার পরই যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ফিলিস্তিনি সংগঠনটি।

gaza crossing tlsd ছয়দিন পর আবারও গাজায় প্রবেশ করছে জরুরি সাহায্য সামগ্রী ও জ্বালানি বোঝাই গাড়ি

পশ্চিম তীরে পিআইজের শাখা প্রধান বাসেম সাদিকে গত সপ্তাহে গ্রেপ্তার করে ইসরায়েল। এরই জের ধরে সংগঠনটির সঙ্গে ইসরায়েলের উত্তেজনা সৃষ্টি হয়। গাজায় দুদিনের একটানা বিমান হামলা ও গোলাবর্ষণে ১৫ শিশু ও ছয় নারীসহ ৪৩ ফিলিস্তিনিকে হত্যা, ৩১১ জনকে আহত ও ৭০০ ভবন ধ্বংসের পর বাসেম সাদিকে মুক্তি দেওয়ার শর্ত গিলেই যুদ্ধবিরতি করেছে ইসরায়েল। দুই সপ্তাহের মধ্যে তার মুক্তি নিশ্চিতে কাজ করা হবে বলে পিআইজেকে আশ্বস্ত করেছেন মিশরীয় মধ্যস্থতাকারীরা।

গত সন্ধ্যায় হামাসের পক্ষ থেকে ইসরায়েলকে ৪৮ ঘণ্টার মধ্যে গাজায় আগ্রাসন বন্ধের আলটিমেটাম দেওয়ার পর মিশরীয় প্রতিনিধিরা সংঘাত থামাতে তৎপর হয়ে ওঠেন। ইসরায়েলের কাছে হামাসের বার্তা পাঠালে তেল আবিবের কর্মকর্তারা পিআইজের রকেট হামলা বন্ধের শর্ত দেন। পিআইজেকে সে বার্তা দেওয়ার সংগঠনটি যুদ্ধবিরতির চারটি শর্ত উপস্থাপন করে।

পিআইজের শর্তে রয়েছে- ইসরায়েলি কারাগারে অনশনরত ফিলিস্তিনি বন্দীদের চিকিৎসার জন্য হাসপাতালে স্থানান্তর, দুই সপ্তাহের মধ্যে শেখ বাসেম সাদিকে মুক্তি দান, গাজা উপকূল ও সমুদ্রপথে ইসরায়েলি নৌবাহিনীর আরোপিত অবরোধ প্রত্যাহার এবং গাজায় জ্বালানিবাহী গাড়ি প্রবেশের সুযোগ দান।

পিআইজের শর্ত জানার পর ইসরায়েলি প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাসহ মোসাদ, শিন বেত ও অন্যান্য গোয়েন্দা সংস্থাগুলোর প্রধানদের সঙ্গে বৈঠক করেন। এর কিছুক্ষণ পর পিআইজের শর্ত মানতে ইসরায়েলের সম্মতির কথা মিশরকে জানানো হয়। এরইমধ্যে সিরিয়া, কাতার ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা পিআইজে মহাসচিব জিয়াদ আল-নাখালার সঙ্গে কথা বলেন। সবশেষে পিআইজের পক্ষ থেকে যুদ্ধবিরতিতে সম্মতির কথা জানানো হয়।

স্থানীয় সাংবাদিকরা জানান, যুদ্ধবিরতির শর্ত মতো আজ সকাল থেকে গাজায় জ্বালানি ও মানবিক সাহায্য সামগ্রী বোঝাই গাড়ি প্রবেশের সুযোগ দিচ্ছে ইসরায়েল। ইসরায়েলি কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ছয়দিন আগে বন্ধ করা প্রধান ক্রসিংগুলো খুলে দেওয়া হয়েছে। গাজায় পরিস্থিতি শান্ত থাকলে আগের মতো গাড়ি চলাচল করবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর