advertisement
আপনি পড়ছেন

দীর্ঘ তিন বছরের মাথায় এসে বাংলাদেশিদের জন্য শ্রমবাজারের দুয়ার খুলল মালয়েশিয়া। সোমবার (৮ আগস্ট) রাতে প্রথম ধাপে কুয়ালালামপুরের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন ৫৩ জন কর্মী। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ছাড়পত্রে মেসার্স ক্যাথারসিজ ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির মাধ্যমে তারা মালয়েশিয়া গেলেন।

bangladeshi workerফাইল ছবি

বিএমইটি জানায়, ৫৩ জন কর্মী নিয়ে ফ্লাইট একে-৭০ সোমবার রাত ১১টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

বিমানবন্দরে তাদের বিদায় জানান বিএমইটির মহাপরিচালক মো. শহিদুল আলম, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য প্রশাসন ও অতিরিক্ত সচিব মিজানুর রহমান এবং বায়রার সাবেক সভাপতি বেনজির আহমেদ।

এসব কর্মীর গমনের মধ্যদিয়ে মালয়েশিয়ায় তিন বছর ধরে বন্ধ থাকা বাংলাদেশি কর্মীদের শ্রমবাজার উন্মুক্ত হলো। ২০১৯ সালে কর্মী নেওয়া বন্ধ করে দিয়েছিল মালয়েশিয়া। 

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়া নিজেদের শ্রম চাহিদা পূরণে বাংলাদেশসহ বিদেশি কর্মীদের ওপর অনেকটা নির্ভরশীল। তবে করোনা মহামারির কারণে গত তিনবছরের বেশি সময় ধরে নতুন করে বিদেশি কর্মী নিয়োগ স্থগিত করে দেয় দেশটি। এতে চরম শ্রমিক সংকটও তৈরি হয় দেশটিতে। শ্রমিক সংকট নিরসনে ২০২১ সালের ১৯ ডিসেম্বর বাংলাদেশের সঙ্গে সমঝোতা চুক্তিতে সই করে মালয়েশিয়া।

সবশেষ গত ২ জুন ঢাকায় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে শ্রমবাজার খোলার চূড়ান্ত সিদ্ধান্ত হয়। সিদ্ধান্তের আওতায় সোমবার রাতে মালয়েশিয়া গেল শ্রমিকদের প্রথম ফ্লাইট। বিএমইটি জানিয়েছে, গত বছরের ডিসেম্বরে চুক্তির পর মালয়েশিয়ায় কর্মী পাঠানোর জন্য এখন পর্যন্ত ১৯টি রিক্রুটিং এজেন্সিকে মোট ৩ হাজার ২২ জন কর্মী নিয়োগের অনুমতি দিয়েছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

সূত্র জানায়, প্রায় পাঁচ হাজারের মতো কর্মী মালয়েশিয়ায় যাওয়ার প্রক্রিয়ার মধ্যে আছেন। চলতি মাসে আরও কয়েকটি ফ্লাইটে কর্মী যাবেন। সেপ্টেম্বর থেকে মাসে ৮-১০ হাজার কর্মী যাবেন মালয়েশিয়ায়।

এ বিষয়ে কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর লেবার মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, মালয়েশিয়ায় কৃষিসহ বিভিন্ন খাতে বাংলাদেশি কর্মীর চাহিদা অনেক। এরইমধ্যে মালয়েশিয়ার ৪ শতাধিক কোম্পানি বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের আবেদন জানিয়েছে। দ্রুত যাচাই-বাছাই শেষে এসব কোম্পানিকে কর্মী নিয়োগের সত্যায়ন দিচ্ছি আমরা।

জনশক্তি রপ্তানিকারকদের তথ্যমতে, বর্তমানে মালয়েশিয়ায় প্রায় ৬ লাখ বাংলাদেশি কর্মী কাজ করছেন। দেশটিতে যে শ্রমিক সঙ্কট দেখা দিয়েছে, তাতে এবার অন্তত আরও ৫ লাখ বাংলাদেশি কর্মী মালয়েশিয়ায় যেতে পারবেন।

যদিও এরইমধ্যে অবৈধভাবে থাকা কিছু বাংলাদেশি শ্রমিককে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া কর্তৃপক্ষ। 

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর