advertisement
আপনি পড়ছেন

ইউক্রেন যুদ্ধের জেরে অনেকটাই কঠিন হয়ে উঠেছে রাশিয়ার আন্তর্জাতিক বাণিজ্য। রাষ্ট্রীয় পর্যায়ে বিভিন্ন কৌশল অবলম্বন করে কাজ করা হলেও ব্যক্তি পর্যায়ে তা অনেক কঠিন হয়ে পড়েছে। এ অবস্থায় জীবন ও জীবিকার নিরাপত্তায় তুরস্কে ভিড় জমাচ্ছে রুশ নাগরিকরা। খবর মিডল ইস্ট আই।

a russian woman is seen in istanbulতুরস্কে পাড়ি জমানো এক রুশ নারী

২০১৮ সালে তুরস্ক বিদেশি বিনিয়োগকারীদের জন্য সহজে নাগরিকত্ব অর্জনের সুযোগ দেয়। এ অফার মধ্যপ্রাচ্যের লোকদের জন্য খুবই জনপ্রিয় ছিল। রাশিয়ার জন্য অবশ্য এটি তেমন কোনো আকর্ষণ সৃষ্টি করতে পারেনি। দেশটির নাগরিকরা তুরস্কে ভ্রমণে যেতে পছন্দ করলেও বিনিয়োগ করা বা সেখানকার নাগরিকত্ব নেওয়ার জন্য আগ্রহ দেখায়নি।

তুরস্কের ওই ঘোষণার পর ২০২১ সাল পর্যন্ত ইরানি, ইরাকি ও আফগানসহ প্রায় ২০ হাজার বিদেশি নাগরিক রিয়েল এস্টেট ক্রয় করে বা বিনিয়োগ করে তুরস্কের নাগরিকত্ব অর্জন করেছে। সস্তায় বিদেশিদের নাগরিকত্ব অর্জনের সুযোগ দেওয়া হচ্ছে এমন অভিযোগের প্রেক্ষিতে বিনিয়োগের ন্যূনতম পরিমাণ চার লাখ ডলারে উন্নীত করা হয়।

কিন্তু ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি পাল্টেছে। বলতে গেলে এ যুদ্ধ তুরস্কের এ স্কিমের দিকই পাল্টে দিয়েছে। বিনিয়োগের মাধ্যমে অভিবাসনে বিশেষজ্ঞ ইস্তাম্বুলভিত্তিক আইনজীবী মুহাম্মেত ইয়াসির তাফলান বলেন, রাশিয়ানরা এ বছর ওই স্কিমটি লুফে নিয়েছে। আগে যেখানে রাশিয়ানদের কাছে সর্বোচ্চ এক শতাংশ বাড়ি বিক্রি করা গিয়েছিল, এ বছরে তারা কিনেছে ৬০ শতাংশ বাড়ি।

তাফলান বলেন, নাগরিকত্বের জন্য বিনিয়োগ বৃদ্ধির সিদ্ধান্ত বিনিয়োগকারীদের তুরস্কে আসা হ্রাস করেনি। কারণ এখনো এটি বিশ্বের অনেক দেশ থেকে সস্তা এবং দেশটির পাসপোর্টও তুলনামূলক শক্তিশালী।

তুর্কি পরিসংখ্যান এজেন্সি থেকে পাওয়া তথ্যে দেখা যায়, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে জুনের মধ্যে প্রায় চার হাজার ৯০০ রাশিয়ান তুরস্কে বাড়ি কিনেছেন, যা আগের বছরের তুলনায় অনেক বেশি।

রিয়েল এস্টেট ইন্টারন্যাশনাল প্রমোশন অ্যাসোসিয়েশনের (জিআইজিডিআর) ডেপুটি চেয়ারম্যান বেরাম টেকচে বলেন, স্প্যানিশ বা গ্রিক নাগরিকত্ব পাওয়ার জন্য ইউরোপে ভ্রমণ নিষিদ্ধ হওয়ায় রাশিয়ানদের জন্য তুর্কি নাগরিকত্ব ‘প্ল্যান বি’ হয়ে উঠেছে।

এদিকে তুরস্কে রাশিয়ান প্রবাহ মার্কিন সরকারকে শঙ্কিত করে তুলেছে। গত জুনেই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তুরস্ককে পাঠানো এক সতর্কবার্তায় বলা হয়েছে, তুর্কি কর্তৃপক্ষ এবং ব্যবসায়ীরা যেন ‘অবৈধ অর্থায়নের’ বাহক না হয়ে ওঠে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর