advertisement
আপনি পড়ছেন

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে এফবিআইয়ের তল্লাশির পর এবার এক রিপাবলিকান কংগ্রেসম্যানের ফোন জব্দ করেছে এফবিআই। এই কংগ্রেসম্যানের নাম স্কট পেরি। নিজ পরিবারের সাথে প্রাতঃভ্রমণ করার সময় তিনজন এফবিআই এজেন্ট তার সাথে দেখা করে এবং সেল ফোন কেড়ে নেয়। ফক্স নিউজকে এসব তথ্য জানিয়েছেন ওই কংগ্রেসম্যান। খবর টিআরটি ওয়ার্ল্ড।

scott perryকংগ্রেসম্যান স্কট পেরি

তিনি বলেন, এফবিআই এজেন্টরা আমার সেল ফোন বাজেয়াপ্ত করেছে। তবে ফোনটি কেন জব্দ করা হয়েছে তার কোনো ব্যাখ্যা তারা দেয়নি। এই ধরনের কৌশলকে তিনি ‘বানানা রিপাবলিক’ বা স্বৈরতন্ত্রের কৌশল উল্লেখ করে নিন্দা করেছেন।

এদিকে ট্রাম্পের বাড়িতে তল্লাশির ঘটনা মার্কিন রাজনীতিতে প্রবল ঝাঁকুনি দিয়েছে। ডেমোক্রেটিক হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, কোনো ব্যক্তিই আইনের ঊর্ধ্বে নয়। তবে রিপাবলিকান সিনেটররা ব্যাপক ক্ষুব্ধ হয়েছেন। তারা ট্রাম্পের বাড়িতে তল্লাশিকে ‘স্বৈরতন্ত্রের কৌশল প্রয়োগের’ অভিযোগ তুলেছেন।

donald trump 19ডোনাল্ড ট্রাম্প

ট্রাম্পের মিত্র রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, নির্বাচনের কাছাকাছি সময়ে একজন সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে এই ধরনের তদন্ত অবশ্যই সমস্যাযুক্ত সিদ্ধান্ত। হাউস রিপাবলিকান প্রতিনিধি এলিস স্টেফানিক ওই তল্লাশিকে ‘আমেরিকান ইতিহাসে একটি অন্ধকার’ দিন বলে অভিহিত করেছেন।

স্টেফানিক এক টুইটে বলেন, যদি এফবিআই একজন মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযান চালাতে পারে, তাহলে তারা আপনার সাথে কী করতে পারে তা কল্পনা করুন। স্টেফানিকের টুইটের জবাবে ডেমোক্রেটিক প্রতিনিধি টেড লিউ বলেছে, কেন এফবিআই সাবেক প্রেসিডেন্টকে তদন্ত করতে পারে না? আমরা রাশিয়া নই, যেখানে রাষ্ট্রপ্রধান এবং তার বন্ধুদের ক্ষেত্রে আইন প্রযোজ্য নয়।

ট্রাম্পের সাবেক যোগাযোগ পরিচালক অ্যালিসা ফারাহ গ্রিফিন সিএনএনকে বলেন, ট্রাম্পের বাড়িতে অভিযান চালানোর সময় মার-এ-লাগোর বাইরে বিক্ষোভ করেছিল ট্রাম্প সমর্থকরা। তার আশঙ্কা ছিল, এফবিআই তাদের ওপর গুলি চালাতে পারত। তিনি মনে করেন, যদি এই তল্লাশি অবিশ্বাস্যভাবে গুরুতর কিছু না হয়, তাহলে এটি ডোনাল্ড ট্রাম্পের জন্য খুব ভালো দিন হবে।

২০২০ সালের মার্কিন নির্বাচনে জো বাইডেনের বিজয় মেনে নিতে পারেননি ডোনাল্ড ট্রাম্প। বাইডেনকে জয়ী ঘোষণার পর ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটল হিলে হামলা হয়। আর এই হামলার তদন্ত চলছে। তদন্তের অংশ হিসেবে ফ্লোরিডায় গতকাল মঙ্গলবার ট্রাম্পের বাসভবনে তল্লাশি চালায় এফবিআই।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর