advertisement
আপনি পড়ছেন

অধিকৃত পশ্চিম তীরের রামাল্লার একটি রাস্তার নাম পরিবর্তন করে আল জাজিরার নিহত সাংবাদিক শিরিন আবু আকলেহের নামে নামকরণ করা হয়েছে। ইসরায়েলি বাহিনীর হাতে শিরিনের হত্যার তিন মাস পূর্তি উপলক্ষে গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে এই নামকরণ করা হয়। খবর আল জাজিরা।

shireen abu akleh streetশিরিন আবু আকলেহ স্ট্রিট

গত ১১ মে পশ্চিম তীরের উত্তরে জেনিন শহরে সংবাদ সংগ্রহ করার সময় শিরিন আবু আকলেহ ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হন।

রামাল্লার প্রাণকেন্দ্রে অবস্থিত আল-মানারা স্কয়ার থেকে সামান্য দূরত্বের ওই রাস্তাটি আগে সানা স্ট্রিট নামে পরিচিত ছিল। এখন থেকে এটি শিরিন আবু আকলেহ স্ট্রিট হিসেবে পরিচিত হবে। রামাল্লার মেয়র এ উপলক্ষে শিরিনের ছবি এবং তার জীবনের গুরুত্বপূর্ণ ঘটনাগুলোর বর্ণনা সংবলিত একটি পাথরের স্মারক উন্মোচন করেন। এ সময় আবু আকলেহের পরিবার এবং আল জাজিরার সহকর্মীরা সেখানে উপস্থিত ছিলেন।

ramallahs mayor unveiled a stone memorialরাস্তার নতুন নামকরণ করছেন রামাল্লার মেয়র

অনুষ্ঠানে শিরিনের ভাই আন্তন আবু আকলেহ বলেন, তার পরিবার ইসরায়েলকে জবাবদিহি করতে প্রচেষ্টা অব্যাহত রাখবে।

রামাল্লা মিউনিসিপ্যালিটির ডিরেক্টর আহমেদ আবু লাবান বলেন, স্কয়ারটি ঐতিহাসিক ফিলিস্তিনি ঘটনার সাক্ষী ছিল এবং শিরিন তার কর্মজীবনের অনেকাংশজুড়ে এই রাস্তায় চলেছেন। শিরিনের নামে নামকরণ করার দ্বারা আমরা কেবল নিশ্চিত করতে চেয়েছিলাম যে, তার স্মৃতি চিরন্তন থাকবে।

শিরিন আবু আকলেহের সহকর্মীরা বলেন, লাইভ টেলিভিশন সম্প্রচার করার ক্ষেত্রে রাস্তাটি শিরিনের পছন্দের একটি জায়গা ছিল। ২৫ বছরেরও বেশি সময় ধরে শিরিন ফিলিস্তিনি ইতিহাসের গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোর প্রতিবেদন তৈরি করেছেন।

ফিলিস্তিনে আল জাজিরার ব্যুরো প্রধান ওয়ালিদ আল-ওমারি বলেছেন, আবু আকলেহের প্রতি মানুষের ভালোবাসার ব্যাখ্যা করা কঠিন। তিনি শিরিন হত্যার বিচার নিশ্চিত করার জন্য সমস্ত প্রচেষ্টা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের তদন্তে দেখা গেছে, তাকে ইসরায়েলি বাহিনী ইচ্ছাকৃতভাবে হত্যা করেছে। বেশ কয়েকটি আন্তর্জাতিক তদন্তেও একই ফল দেখা গেছে। কিন্তু ইসরায়েল এখন পর্যন্ত তার হত্যার অপরাধমূলক তদন্ত শুরুই করেনি।

আল জাজিরা এবং আবু আকলেহের পরিবার হত্যাকাণ্ডের বিষয়টি আন্তর্জাতিক অপরাধ আদালতে জানিয়েছে। আবু আকলেহের পরিবার সম্প্রতি ওয়াশিংটন সফরে গিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেনের সাথেও দেখা করে এ বিষয়ে এফবিআই কর্তৃক তদন্তের জন্য অনুরোধ করেছেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর