আপনি পড়ছেন

ইসরায়েলি হামলায় ফিলিস্তিনি শিশু নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মানবাধিকারবিষয়ক হাইকমিশন বৃহস্পতিবার উদ্বেগ প্রকাশ করেছে এবং হত্যাকারীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে। গত সপ্তাহে ফিলিস্তিনি ঘনবসতিপূর্ণ এলাকা গাজায় ইসরায়েলি বাহিনী হামলা চালায়। হামলার প্রতিরোধ করতে রকেট হামলা চালায় ইসলামিক জিহাদ। খবর এএফপি।

palestine gaza childrenফিলিস্তিনি শিশু হত্যার বিচার চায় জাতিসংঘ

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট এক বিবৃতিতে বলেছেন, সংঘাত চলাকালীন যেকোনো শিশুকে আঘাত করা গভীরভাবে উদ্বেগজনক। এত শিশুকে হত্যা ও পঙ্গু করা অসংবেদনশীল। তার দাবি, ইরান সমর্থিত ইসলামিক জিহাদ গোষ্ঠীর লক্ষ্যবস্তুতে ইসরায়েল বিমান ও কামান হামলা চালায়।

হাইকমিশনারের কার্যালয় থেকে বলা হয়েছে, সাম্প্রতিক অস্থিরতায় ফিলিস্তিনি অঞ্চলে ১৯ ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে। এনিয়ে চলতি বছরে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনি শিশুর সংখ্যা দাঁড়াল ৩৭ জনে। গত ৫ থেকে ৭ আগস্ট পর্যন্ত গাজা যুদ্ধে ১৭ শিশু নিহত হয়। গতকাল মঙ্গলবার পশ্চিম তীরে ইসরায়েলি সেনারা আরও ২ শিশুকে হত্যা করে।

ইউএন হিউম্যান রাইটস অফিস ওএইচসিএইচআর জানিয়েছে, গত সপ্তাহে গাজা সংঘাতে নিহত ৪৮ ফিলিস্তিনিদের মধ্যে কমপক্ষে ২২ জন বেসামরিক নাগরিক ছিল। তাদের মধ্যে ১৭ শিশু এবং চার জনন মহিলা রয়েছে।

হাইকমিশনের তথ্যমতে, সবশেষ ইসরায়েলি হামলায় আহত ৩৬০ ফিলিস্তিনিদের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ বেসামরিক নাগরিক, যার মধ্যে ১৫১ জন শিশু, ৫৮ জন মহিলা এবং ১৯ জন বয়স্ক ব্যক্তি।

ব্যাচেলেট বলছেন, যুদ্ধে বেসামরিক লোকদের হত্যা নিষিদ্ধ। এ ধরনের হামলা বন্ধ করতে হবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর