advertisement
আপনি পড়ছেন

অস্ট্রেলিয়ার একটি আদালত ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার মাধ্যমে ব্যবহারকারীদের বিভ্রান্ত করায় শাস্তি হিসেবে গুগলকে ৪৩ মিলিয়ন ডলার জরিমানা করেছে। দেশটির প্রতিযোগিতা কমিশন এ তথ্য জানায়। মার্কিন টেক জায়ান্ট গুগল আগেও ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা লঙ্ঘনের নানা অভিযোগে বিভিন্ন দেশে জরিমানার মুখে পড়েছিল।

googleগুগল

আদালত জানিয়েছে, গুগল ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে অ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমে সংগ্রহ করা ব্যক্তিগত অবস্থানের তথ্য সম্পর্কে গ্রাহকদের বিভ্রান্ত করেছে, যা অস্ট্রেলিয়ার ভোক্তা আইন লঙ্ঘনের সমান।

প্রতিযোগিতা কমিশন বলছে, আনুমানিক ১৩ লাখ গ্রাহককে বিভ্রান্ত করেছে গুগল। সেই প্রেক্ষিতে কমিশনের পক্ষ থেকে ২০১৯ সালে আদালতে ব্যক্তিগত অবস্থানের ডেটা সংগ্রহের কারণে গুগল এবং দেশটির স্থানীয় গুগল শাখার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশনের চেয়ারম্যান জিনা ক্যাস গটলিব এক বিবৃতিতে বলেন, আদালতের কর্তৃক গুগলের বিরুদ্ধে আরোপিত এই শাস্তি বড়-ছোট ডিজিটাল ব্যবসায়ীদের কাছে বার্তা পাঠায় যে, তারা তাদের গ্রাহকের তথ্য নিরাপদে সংগ্রহ করবে এবং ভোক্তাদের বিভ্রান্ত করবে না। সেটা করলে সবাইকে শাস্তির মুখোমুখি হতে হবে।

এদিকে, অস্ট্রেলিয়ার সরকার গত বছর থেকে গুগল ও ফেসবুকের সাথে ঝামেলায় জড়িয়ে আছে। ফেসবুক-গুগল তাদের প্ল্যাটফর্মে অস্ট্রেলিয়ার স্থানীয় সংবাদ আধেয় প্রকাশের জন্য সংশ্লিষ্ট গণমাধ্যম প্রতিষ্ঠানকে অর্থ দিতে হবে, অস্ট্রেলিয়ার পার্লামেন্টে এমন একটি আইন পাস হয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর