advertisement
আপনি পড়ছেন

ইউক্রেনের পূর্ব ও দক্ষিণের কিছু অংশ রাশিয়ার সঙ্গে যুক্ত করতে ভুয়া গণভোটের আয়োজন করতে যাচ্ছে মস্কো- বাইডেন প্রশাসনের একজন কর্মকর্তা এ তথ্য দিয়েছেন। এদিকে, রুশ কর্মকর্তারা আশঙ্কা করছেন, কম ভোটার উপস্থিতি পুরো গণভোটের আয়োজনকে ক্ষতিগ্রস্ত করতে পারে। মার্কিন কর্মকর্তা হুমকি দিয়েছেন, গণভোটের ক্ষেত্রে ওয়াশিংটন এই অঞ্চলে মস্কো এবং তার পুতুল কর্মকর্তাদের বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞা আনবে। খবর টিআরটি ওয়ার্ল্ড।

ukraine donbassলুহানস্ক ও দোনেৎস্ক উদ্ধারে লড়াই করছে ইউক্রেনীয় বাহিনী

গতকাল শুক্রবার ওই মার্কিন কর্মকর্তা বলেন, আমাদের গোয়েন্দা তথ্যে জানা গেছে, খেরসন, লুহানস্ক, জাপোরিঝিয়া এবং খারকিভে গণভোট অনুষ্ঠিত হবে। রাশিয়ানরা এই অঞ্চলগুলোর জন্য প্রার্থী এবং প্রশাসক নির্বাচন করছে। এই গণভোট আগামী সপ্তাহের মধ্যে হতে পারে।

গোয়েন্দা তথ্যের উদ্ধৃতি দিয়ে ওই কর্মকর্তা জোর দিয়ে বলেন, রাশিয়ান কর্মকর্তারা উদ্বিগ্ন এজন্য যে, কম ভোটার হবে এবং ভোটের বৈধতার অভাব থাকবে। সম্ভবত ইউক্রেনের ক্ষতি এবং দখলদারিত্বের কারণে রাশিয়ান কর্মকর্তারা স্থানীয়দের বিরোধিতার আশঙ্কা করছেন।

ওই কর্মকর্তা বলেন, রাশিয়ান কর্মকর্তাদের আশঙ্কা একেবারেই ঠিক। আমাদের আশঙ্কা রাশিয়া এই গণভোটের ফলাফলে কারসাজি করবে এবং মিথ্যাভাবে দাবি করবে যে, ইউক্রেনীয়রা রাশিয়ায় যোগ দিতে চায়। অবশ্য রাশিয়া চাইলে সহজে ভূমিগুলো রাশিয়ার সাথে যুক্ত করতে পারবে।

জাপোরিঝিয়ায় গণভোট: এই সপ্তাহের শুরুতে জাপোরিঝিয়া অঞ্চলের মস্কো সমর্থিত কর্তৃপক্ষ জানিয়েছে, তারা রাশিয়ায় যোগদানের বিষয়ে গণভোট করবে। রুশ প্রশাসনের প্রধান ইয়েভগেনি বালিটস্কি বলেন, রাশিয়ান ফেডারেশনের সাথে জাপোরিঝিয়া অঞ্চলকে যুক্ত করার বিষয়ে আমি একটি ডিক্রিতে স্বাক্ষর করেছি।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে মস্কোর সামরিক অভিযানের প্রথম সপ্তাহ থেকেই মূলত খেরসন এবং জাপোরিঝিয়া অঞ্চল রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যায়। এই দুটি অঞ্চলকে এখন রাশিয়ার সাথে যুক্ত করতে তোড়জোড় চালাচ্ছে মস্কো।

অন্যদিকে, লুহানস্ক ও দোনেৎস্ক ২০১৪ সাল থেকেই রুশ বিচ্ছিন্নতাবাদীদের দখলে ছিল। তবে ইউক্রেনীয় বাহিনী অঞ্চল দুটি উদ্ধারে লড়াই চালিয়ে যাচ্ছিল। এখন লুহানস্ক পুরোটাই রুশপন্থীদের দখলে চলে গেছে। দোনেৎস্কও পুরোটা হাতে আনার জন্য লড়ছে রাশিয়া।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর