আপনি পড়ছেন

ইউক্রেনে আগ্রাসনের কারণে মস্কোর ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে অপরিশোধিত তেল, পরিশোধিত জ্বালানি, পাতন, কয়লা এবং গ্যাসসহ রাশিয়ান মূল জ্বালানি পণ্যগুলো যুক্তরাষ্ট্রে আমদানি নিষিদ্ধ হয়। অথচ ভারত রাশিয়ার তেল কিনে তা পরিশোধন করে যুক্তরাষ্ট্রেই রপ্তানি করছে। ওয়াশিংটন গতকাল শনিবার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে। খবর রয়টার্স ও এনডিটিভি।

reserve bank of india deputy governor michael patraমাইকেল দেবব্রত পাত্রা

ওয়াশিংটন জানায়, মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে নিউইয়র্কে রাশিয়ান অপরিশোধিত তেল থেকে তৈরি পণ্য রপ্তানি করছে ভারত। এক্ষেত্রে তারা তেলের মূল উৎসের বিষয়টিও গোপন রাখছে।

ভারতীয় রিজার্ভ ব্যাংকের ডেপুটি গভর্নর মাইকেল দেবব্রত পাত্রা বলেছেন, মার্কিন অর্থ মন্ত্রণালয় নিউইয়র্কে তেল রপ্তানির ক্ষেত্রে অভিযোগ তুলেছে। অভিযোগে বলা হয়, একটি ভারতীয় জাহাজ গভীর সাগরে রাশিয়ার একটি ট্যাঙ্কার থেকে তেল পশ্চিম উপকূলে গুজরাটের একটি বন্দরে নিয়ে যায়। সেখানে এটিকে পরিশোধন করে তৈরিকৃত পেট্রোলিয়াম পণ্য জাহাজে ফিরিয়ে দেওয়া হয়। শুরুতে এটি কোনো গন্তব্য ছাড়াই যাত্রা করে। পরে এটি নিউইয়র্কে গিয়ে পণ্য খালাস করে।

us said an indian ship picked up oil from a russian tankerরাশিয়ার তেল থেকে তৈরি পণ্য যুক্তরাষ্ট্রে রপ্তানি করছে ভারত

মার্কিন এ অভিযোগের ব্যাপারে নয়াদিল্লির মার্কিন দূতাবাস তাৎক্ষণিক কোনো মন্তব্য জানায়নি। তবে মার্কিন অভিযোগের জবাবে পাত্রা বলেন, দিল্লি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যোগ দেয়নি বা ইউক্রেনে চালানো মস্কোর বিশেষ সামরিক অভিযানের কোনো নিন্দা করেনি।

পাত্রা আরো বলেন, তাকে বলা হয়েছে, রাশিয়ান অপরিশোধিত তেল প্রক্রিয়াজাত করা হয়েছিল এবং ওয়ান-টাইম ইউজ প্লাস্টিক তৈরির জন্য ব্যবহৃত পাতনে রূপান্তরিত হয়েছিল। এ সময় তিনি ভারতীয় জাহাজ বা শোধনাগারের পরিচয় দেননি।

ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক দেশ। তবে তারা অতীতে খুব কমই রাশিয়ার তেল কিনেছিল। কিন্তু ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর পশ্চিমা দেশ ও কোম্পানিগুলো রাশিয়ার তেল কেনা পরিহার করলে মস্কো ক্রেতা আকৃষ্ট করতে এতে বিশেষ ছাড় দেয়। এরপরই ভারত উল্লেখযোগ্য পরিমাণে রাশিয়ার তেল কিনতে শুরু করে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর