advertisement
আপনি পড়ছেন

নিউইয়র্কে হামলার শিকার ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদির অবস্থা এখন কিছুটা ভালো। কথা বলতে পারছেন তিনি। তার ভেন্টিলেশন (কৃত্রিম শ্বাস-প্রশ্বাস ব্যবস্থা) খুলে দেওয়া হয়েছে। আজ রোববার (১৪ আগস্ট) সকালে লেখকের সর্বশেষ এই অবস্থা নিশ্চিত করেছেন তার সহকারী অ্যান্ড্রু ওয়াইলি। খবর বিবিসি ও সিএনএন।

salman rushdie 1নিউইয়র্কে হামলার শিকার সালমান রুশদির অবস্থা এখন কিছুটা ভালো

নিউইয়র্কের শিটোকোয়া ইনস্টিটিউটের সাহিত্যসভার মঞ্চে শুক্রবার হামলার শিকার হন বুকারজয়ী লেখক সালমান রুশদি। দর্শকসারি থেকে লাফিয়ে মঞ্চে উঠে এক যুবক তার ঘাড়ে-গলায় ও তলপেটে অন্তত ১০ বার ছুরিকাঘাত করেন। তাৎক্ষণিক রুশদিকে হেলিকপ্টারে করে পেনসিলভ্যানিয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ ঘটনায় পুলিশ হাদি মাতার (২৪) নামে ওই হামলাকারীকে আটক করে।

রুশদির সহকারী অ্যান্ড্রু ওয়াইলি পরে জানান, সালমান রুশদির অবস্থা সংকটাপন্ন। তার শরীরে অস্ত্রোপচার করা হয়েছে। তিনি ভেন্টিলেশনে রয়েছেন, কথা বলতে পারছেন না। আঘাতের কারণে একটি চোখ হারাতে পারেন তিনি। এবার দীর্ঘ ২৪ ঘণ্টার মাথায় ৭৫ বছরের এই লেখকের শারীরিক অবস্থার উন্নতির খবর জানালেন তার সহকারী।

salman rushdieসালমান রুশদি

এদিকে রুশদিকে ছুরিকাঘাতকারী হাদি মাতারের (২৪) বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা করা হয়েছে। তাকে জামিন না দিয়ে রিমান্ডে নেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। তাকে কারাগারে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন নিউইয়র্ক রাজ্যের শিটোকোয়া কাউন্টির প্রসিকিউটর। হাদিকে শিয়া চরমপন্থা ও ইরানি রেভ্যুলেশন গার্ড আর্মির প্রতি অনুরক্ত হিসেবে চিহ্নিত করেছে মার্কিন আইন-শৃঙ্খলাবাহিনী।

৭৫ বছর বয়সী লেখক রুশদি ১৯৮১ সালে তার লেখা উপন্যাস ‘মিডনাইটস চিলড্রেন’ দিয়ে খ্যাতি অর্জন করেন। কিন্তু ১৯৮৮ সালে তার চতুর্থ উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সেস’-এর জন্য বিপদে পড়েন। এই উপন্যাসে ইসলাম ধর্মকে অবমাননা করা হয়েছে বলে অভিযোগ মুসলিমদের। বইটি প্রকাশের পর থেকে হত্যার হুমকি পেয়ে আসছিলেন রুশদি।

এমনকি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি সালমান রুশদির মৃত্যুদণ্ডের ফতোয়া জারি করেন। তার মাথার দাম ঘোষণা করেন ৩০ লাখ ডলার। এজন্য দীর্ঘ ৯ বছর তাকে পালিয়ে থাকতে হয়। সম্প্রতি প্রকাশ্যে আসতে শুরু করেছিলেন যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিকত্বধারী সালমান রুশদি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর