আপনি পড়ছেন

স্মরণকালের ভয়াবহ বন্যা কবলিত পাকিস্তান সফর করছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।  দুই দিনের সফরে শুক্রবার পাকিস্তান গিয়ে বন্যাবিধ্বস্ত অঞ্চল পরিদর্শন করেন তিনি। পরে দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে সঙ্গে নিয়ে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের বন্যাকবলিতদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহায়তার আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব। খবর ডন।

un chief in pakistanপাকিস্তানে গুতেরেস: বন্যার্তদের জন্য সহায়তার আহ্বান

চলতি বর্ষা মৌসুমে প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় পাকিস্তানের এক–তৃতীয়াংশ অঞ্চল ডুবে গেছে। বিশেষ করে বেলুচিস্তান এবং পাঞ্জাব ও সিন্ধপ্রদেশের কিছু অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে সবচেয়ে বেশি। বন্যায় সরাসরি গৃহহীন হয়েছে প্রায় সাড়ে তিন কোটি মানুষ। বিপুল পরিমাণ ক্ষেতের ফসল নষ্ট হয়ে গেছে। আক্রান্ত এলাকায় দেখা দিয়েছে খাদ্যাভাব।

পাকিস্তানের কর্মকর্তারা বলছেন, বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ ৩০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। এমনিতেই অর্থনৈতিক দুর্দশায় থাকা পাকিস্তানের জন্য এ পরিমাণ অর্থ জোগাড় করাও অসম্ভব।

un chief in pakistan 01পাকিস্তানে গুতেরেস: বন্যার্তদের জন্য সহায়তার আহ্বান

এ অবস্থায় পাকিস্তানে ত্রাণ, পুনর্বাসন ও অবকাঠামো সংস্কারে বিশ্ব সম্প্রদায়ের কাছে সহায়তার আবেদন জানিয়েছেন দেশটিতে সফররত জাতিসংঘ মহাসচিব গুতেরেস।

শুক্রবার বন্যাকবলিত এলাকা সফর শেষে ইসলামাবাদে জাতীয় বন্যা মোকাবেলা সমন্বয় কেন্দ্রে (এনএফআরসিসি) পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন গুতেরেস। তিনি বলেন, বন্যাকবলিতের সংখ্যা অগণিত। সংখ্যার বাইরে আমি দেখেছি, প্রিয়জন হারানো কেউ, ঘরবাড়ি, ফসল, কাজ সব হারিয়েছে। প্রতিকূল অবস্থায় চলছে জীবন।

গুতেরেস বলেন, পাকিস্তানে জলবায়ু পরিবর্তনজনিত ভয়ানক প্রভাবের এমন দৃশ্য স্মৃতিতে ধরা পড়ে না। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে তেমন ভূমিকা নেই পাকিস্তানের কিন্তু তা সত্ত্বেও সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটি হয়ে পড়েছে পাকিস্তান।

পাকিস্তানের বন্যার্তদের জন্য সহযোগিতার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, এমন সংকট মোকাবেলায় বিশাল অর্থনৈতিক সাহায্য দরকার পাকিস্তানের। প্রাথমিকভাবেই দেশটিতে ক্ষতির পরিমাণ ৩০ বিলিয়ন ডলার।

পাকিস্তানের কর্মকর্তারা আশা করছেন, গুতেরেসের এ সফরের ফলে বন্যায় সৃষ্ট মানবিক সংকটে বিশ্বব্যাপী সমর্থন পাবে ইসলামাবাদ।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর