আপনি পড়ছেন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান দাবি করেছেন, করোনা মহামারির শেষবিন্দু দেখা যাচ্ছে। যদিও সেই বিন্দুতে এখনও পৌঁছানো সম্ভব হয়নি। ২০১৯ সালের শেষদিকে করোনাভাইরাস চিহ্নিত হওয়ার পর এ পর্যন্ত ৬৫ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। তবে মৃত্যুর হার গত সপ্তাহে এমন পর্যায়ে নেমে গেছে যে, শেষের বিন্দু দেখা যাচ্ছে বলে মনে করা হচ্ছে। ভয়েস অব আমেরিকা।

who headতেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস

ডব্লিউএইচও প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস মন্তব্য করেন, করোনায় মৃত্যুর হার ২০২০ সালের মার্চের পর থেকে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। করোনাভাইরাস মহামারির ইতি টানার ক্ষেত্রে এর চেয়ে ভালো সময় আর আসেনি।

বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ্য প্রতিষ্ঠানের প্রধান বুধবার (১৪ সেপ্টেম্বর) দাবি করেন, ২০১৯ সালের শেষদিকে চীনে করোনাভাইরাস চিহ্নিত হয়। এরপর তা পৌঁছে যায় বিশ্বের প্রায় সব দেশে। এতে লাখ-লাখ মানুষের মৃত্যু হয়েছে। তবে গত সপ্তাহে মৃত্যুর হারটি ২০২০ সালের মার্চের পর থেকে সর্বনিম্ন পর্যায়ে নেমে গেছে।

covid 19 in usaযুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ও মৃত্যু উভয়টিই ছিল সবচেয়ে বেশি

গ্যাব্রিয়াসুস বলেন, মহামারির সমাপ্তি ঘোষণার ক্ষেত্রে আর কখনও এর চেয়ে ভালো জায়গায় ছিলাম না। আমরা মনে করছি, এখনও শেষবিন্দুতে পৌঁছা যায়নি, কিন্তু শেষবিন্দুটা দেখা যাচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, ১১ সেপ্টেম্বর শেষ হওয়া সপ্তাহে বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৩১ লাখ, যা আগের সপ্তাহের তুলনায় ২৮ শতাংশ কম। এর আগের সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যা কমেছিল ১২ শতাংশ। এ থেকে ধারণা করা যায়, করোনার তাণ্ডব শেষের দিকে। তাই করোনা মহামারি শেষ করার যে সুযোগ এসেছে, তার সদ্ব্যবহারের জন্য বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গ্যাব্রিয়াসুস। তিনি বলেন, আমরা যদি এখন সুযোগ না নিই, তাহলে আগামীতে করোনার আরও ভ্যারিয়েন্ট, আরও মৃত্যু, আরও বিপদ, আরও বেশি অনিশ্চয়তার ঝুঁকি তৈরি হতে পারে।

করোনার পরিসংখ্যান প্রকাশকারী ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্যানুযায়ী, বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬১ কোটি ৫৩ লাখ ৯৯ লাখ ৬৭৮। মৃত্যু হয়েছে ৬৫ লাখ ২৩ হাজার ৭ জনের। আক্রান্ত ও মৃত্যু উভয় দিক দিয়ে শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৯ কোটি ৭৩ লাখ ৪০ হাজার ১৬ জন। মৃত্যু হয়েছে ১০ লাখ ৭৭ হাজার ৪৭৭ জনের। তবে বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, বিশ্বে করোনায় এক কোটি ৭০ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর