advertisement
আপনি পড়ছেন

আগামী মাস থেকে রাশিয়ায় স্মার্টফোনের চালান পাঠাতে পারে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং। রাশিয়ার একটি সংবাদমাধ্যমে এমন একটি সংবাদ প্রকাশ করা হয়। তবে এমন সম্ভাবনার কথা নাকচ করে দিয়েছে স্যামসাং। বলছে, রাশিয়ার বাজারে পুনরায় কার্যক্রম চালুর বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

samsung 2ফের রাশিয়ায় ফিরছে স্যামসাং

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাতে রাশিয়াভিত্তিক সংবাদপত্র ইজভেস্টিয়া বুধবার জানায়, আগামী মাসের শুরু দিকে রাশিয়ার বাজারে পুনরায় তাদের কার্যক্রম শুরু করতে পারে স্যামসাং।

এমন গুঞ্জনের পর বৃহস্পতিবার স্যামসাংয়ের পক্ষ থেকে এক প্রতিক্রিয়ায় জানানো হয়, এমন কোনো সিন্ধান্ত নেওয়া হয়নি।

ইউেক্রেনে আগ্রাসনের প্রেক্ষিতে রাশিয়ার ওপর পশ্চিমা বিশ্বের আরোপিত নিষেধাজ্ঞার দরুন অ্যাপল, মাইক্রোসফট, ইন্টেল, স্যামসাংসহ বিশ্বের অনেক কনজিউমার ইলেকট্রনিক্স ব্র্যান্ড দেশটি থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নেয়।

গত বছর রাশিয়ার বাজারে অ্যাপল ও শাওমির মতো প্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলে শীর্ষ স্থান ধরে রেখেছিল স্যামসাং। এ বছর তা তলানিতে ঠেকেছে, যা ১০ বছরের মধ্যে সর্বনিম্ন।

প্রযুক্তি বিশ্লেষকদের ভাষ্যমতে, রাশিয়া বাজারে স্যামসাংয়ের অবস্থান নিম্নমুখী হওয়ায় কোম্পানির রাজস্বে ভাটা পড়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো বড় চ্যালেঞ্জের মুখোমুখি রাশিয়া। চলমান যুদ্ধের পরিণতি স্বরূপ প্রযুক্তিবিশ্ব থেকে রাশিয়া একপ্রকার বিচ্ছিন্ন হয়ে আছে।

সিএনএন তাদের এক প্রতিবেদনে বলছে, সামরিক উত্তেজনার কারণে অ্যাপল রাশিয়া ছেড়ে চলে গেলেও দেশটির খুচরা বিক্রেতারা নতুন আইফোন ১৪ কিনতে আগ্রহী এমন গ্রাহকদের হাতে অ্যাপল পণ্য তুলে দিতে সক্ষম হয়েছে। সেদিক থেকে ব্যর্থ স্যামসাং। সদ্য বাজারে আসা জেড ফোল্ড ৪ এবং জেড ফ্লিপ ৪ রাশিয়ার গ্রাহকদের হাতে তুলে দিতে পারেনি স্যামসাং।