advertisement
আপনি পড়ছেন

অবৈধ সম্পদ অর্জনের মামলায় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিনের মেয়াদ আগামী ২০ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। মামলাটির অভিযোগ গঠনের জন্য শুনানির দিন ধার্য ছিল আজ সোমবার (১৯ সেপ্টেম্বর)। এক মাস পিছিয়ে সেটা এখন আগামী ২০ অক্টোবরে ধার্য করেছে আদালত।

ismail chowdhury samrat 1ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট

নির্ধারিত শুনানির দিনে আজ সোমবার আদালতে উপস্থিত ছিলেন সম্রাট। এ সময় তার আইনজীবী স্থায়ী জামিন চেয়ে আবেদন করেন। তবে এমন আবেদনের বিরোধিতা করেন দুদকের আইনজীবী। এরপর দুই পক্ষের কথা শুনে এবং মামলার আইনজীবী এহসানুল হক সমাজী দেশের বাইরে থাকায় এক মাস পিছিয়ে দেওয়া হয় শুনানির তারিখ।

আলোচিত ক্যাসিনোকাণ্ডে জড়িয়ে ২০১৯ সালের ৬ অক্টোবর ভোরে র‌্যাবের অভিযানে গ্রেপ্তার হন কুমিল্লার চৌদ্দগ্রামে আত্মগোপনে থাকা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট। পরে তার বিরুদ্ধে অস্ত্র, মাদক, অর্থপাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মোট চারটি মামলা করা হয়। বিচারিক প্রক্রিয়ায় এক পর্যায়ে গত ১১ মে জামিন পান সম্রাট।

এরপর ১৬ মে তার জামিন বাতিলের আবেদন করে দুদক। ১৮ মে শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কাজী মো. ইজহারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ সম্রাটের জামিন বাতিলের আদেশ দেন। এরপর ২৪ মে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন সম্রাট। তখনও জামিন আবেদনের বিরোধিতা করেন দুদকের আইনজীবী।

গত ২২ আগস্ট আবারও জামিন পান সম্রাট। এরপর ২৬ আগস্ট পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। ওইদিন হাসপাতাল থেকে বেরিয়েই কর্মী-সমর্থকদের নিয়ে সোজা চলে যান ধানমন্ডির ৩২ নম্বরে। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান সম্রাট।

সম্রাটকে গ্রেপ্তারের পর তার বিরুদ্ধে অস্ত্র ও মাদক আইনে দুটি মামলা করে পুলিশ। বিদেশে অর্থ পাচারের অভিযোগে সম্রাটের বিরুদ্ধে মানিলন্ডারিং আইনে মামলা করে সিআইডি। এ ছাড়া জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেছে দুদক।

দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম বাদী হয়ে ২০১৯ সালের ১২ নভেম্বর সম্রাটের বিরুদ্ধে ২ কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকার অবৈধ সম্পদের অর্জনের অভিযোগে মামলা করেন। মতিঝিল ও ফকিরাপুল এলাকায় ক্যাসিনো ক্লাব পরিচালনাসহ বিভিন্ন অবৈধ কার্যক্রমের মাধ্যমে জ্ঞাত আয়বহির্ভূত এই বিপুল সম্পদ তিনি অর্জন করেছেন বলে অভিযোগ।