advertisement
আপনি পড়ছেন

যশোর শিক্ষা বোর্ডে চলমান এসএসসির স্থগিত হওয়া বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ (বহুনির্বাচনী) পরীক্ষা নেওয়া হবে আগামী ৩০ সেপ্টেম্বর। আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) যশোর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

ssc exam 1এসএসসি পরীক্ষা, ফাইল ছবি

সারাদেশে গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। প্রথম দিনে বাংলা প্রথম পত্রের এমসিকিউ পরীক্ষার সময় যশোর বোর্ডের অধীনে তিনটি স্কুলকেন্দ্রে ভুলক্রমে দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন বিতরণ করা হয়েছিল। এরপর ১৭ সেপ্টেম্বর নির্ধারিত বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত করা হয়। ওইদিন নেওয়া হয় কেবল সৃজনশীল অংশের পরীক্ষা।

বোর্ডের ওয়েবসাইটে জানানো হয়েছে, ১৭ সেপ্টেম্বরের স্থগিত বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্রের (১০২) এমসিকিউ পরীক্ষা আগামী ৩০ সেপ্টেম্বর নেওয়া হবে। এদিন সকাল ১১টা থেকে ১১ টা ২০ মিনিট পর্যন্ত ওই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, নড়াইলের তিনটি স্কুলে এসএসসির প্রথম দিনে বাংলা প্রথম পত্রের এমসিকিউ প্রশ্নপত্রের পরিবর্তে সরবরাহ করা হয় দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন। নড়াইলের বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয়, কালিয়া প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবং লোহাগড়ার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষাকেন্দ্রে ওই ঘটনা ঘটেছে।

বিষয়টি সংশ্লিষ্ট কেন্দ্র পরিদর্শকদের নজরে পড়ার সঙ্গে সঙ্গেই দ্বিতীয়পত্রের এমসিকিউ প্রশ্নপত্র ফেরত নেওয়া হয়। পরে সঠিক প্রশ্নপত্র সরবরাহ করে নেওয়া হয় পরীক্ষা। কালিয়া প্যারী শংকর বিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, ১০০ পরীক্ষার্থীর হাতে বাংলা প্রথম পত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র দেওয়ার পর ভুলটি নজরে আসে।

অন্যদিকে, বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র সংশ্লিষ্টরা জানান, ১৫ পরীক্ষার্থীর হাতে প্রশ্নপত্র সরবরাহের পর বিষয়টি নজরে এলে প্রশ্ন দেওয়া বন্ধ করে দেওয়া হয়। এদিকে লোহাগড়া উপজেলার দিঘলিয়া বিদ্যালয় কেন্দ্র কর্তৃপক্ষ জানায়, প্রশ্ন সরবরাহের আগেই বিষয়টি নজরে আসে। পরে তা আর বিতরণ করা হয়নি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর