advertisement
আপনি পড়ছেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পারমাণবিক হামলার হুমকির উদ্দেশ্য অত্যন্ত বিপজ্জনক বলে মনে করে ন্যাটো। সামরিক সংস্থাটির মহাসচিব জেনস স্টোলেনবার্গ বলেন, পুতিনের হুমকি বিপজ্জক ও বেপরোয়া। যুদ্ধ থামাতে আমাদের প্রমাণ করতে হবে, এই যুদ্ধে পুতিন কখনই জিততে পারবে না। খবর টিআরটি ওয়ার্ল্ড।

nato gs jens stoltenbergন্যাটোর মহাসচিব জেনস স্টোলেনবার্গ

ন্যাটো মহাসচিব বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো বিশাল সেনা সমাবেশের ঘোষণা দিয়েছেন পুতিন। তার এই ঘোষণা বিশ্বকে আরও বিপজ্জনক যুদ্ধের দিকে ঠেলে দেবে এবং বহু প্রাণহানির কারণ হবে। পুতিন যে বড় ভুল করেছেন, ‘ইউক্রেনে হামলা’ তার প্রমাণ।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, পুতিন যুদ্ধে পারমাণবিক অস্ত্রের ব্যবহার করবেন, তা তিনি বিশ্বাস করেন না। পুতিনের ‘মস্কো তার অঞ্চল প্রতিরক্ষায় প্রতিজ্ঞাবদ্ধ’ বক্তব্য দেওয়ার পর জেলেনস্কি মন্তব্যটি করলেন।

putin zelenskyপুতিন ও জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট এক টিভি সাক্ষাৎকারে বলেন, আমি বিশ্বাস করি পুতিন যুদ্ধে পারমাণবিক অস্ত্রের ব্যবহার করবেন না, বিশ্বশক্তি তাকে এটি করতে দেবে না। পুতিনের হুমকির কাছে নতি স্বীকার করবেন না। পারমাণবিক অস্ত্রের হুমকি দিয়ে আজ ইউক্রেন, কাল পোলান্ড দখল করার প্রচেষ্টা চালাতে পারে রাশিয়া। আমরা কখনও তা মেনে নেব না।

যুদ্ধাবসানে রাশিয়া উদাসীন: ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, রাশিয়া যুদ্ধের সমাপ্তি চায় না। নতুন করে সেনা সমাবেশের ঘোষণা সেটিই প্রমাণ করে। সাত মাসে গড়ালেও যুদ্ধ বন্ধের ব্যাপারে রাশিয়া উদাসীন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে এক ভিডিও বার্তায় এসব কথা বলেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমরা আমাদের দেশকে রক্ষা করব এবং রাশিয়ান সেনাদের দেশ ছাড়তে বাধ্য করব। তিনি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রাশিয়ার ভেটো ক্ষমতা কেড়ে নেওয়ার জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান।

জেলেনস্কি বলেন, রাশিয়ার শান্তি আলোচনা নামমাত্র। তাদের শান্তি আলোচনার প্রস্তাব মানেই যুদ্ধ বিলম্বিত করার কৌশল। শান্তি আলোচনার চেয়ে তারা যুদ্ধের ভাষায় কথা বলতে অভ্যস্ত। রাশিয়া কথা বলার চাইতে সেনা সমাবেশ ঘটাতে বেশি পছন্দ করে। তারা সমঝোতার চেয়ে দখলীয় এলাকায় ভুয়া নির্বাচন দিতে বেশি তৎপর।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর