আপনি পড়ছেন

বন্যাদুর্গত পাকিস্তানের বিপর্যস্ত জনগণের সাহায্যার্থে ত্রাণসামগ্রী পাঠিয়েছে রাশিয়া। গতকাল বুধবার (২১ সেপ্টেম্বর) রাশিয়ার প্রথম মানবিক সহায়তা ফ্লাইট করাচির জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র আসিম ইফতিখার বিষয়টি নিশ্চিত করেছেন। খবর দ্য নিউজ।

a russian plane carrying relief goodsত্রাণ নিয়ে করাচিতে রাশিয়ার বিমান

করাচিতে চালানটি গ্রহণ করেন রাশিয়ার কনসাল জেনারেল ফেডোরভ অ্যান্ড্রে, ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক মুখ্যমন্ত্রীর উপদেষ্টা রসুল বক্স চান্দিও, এনডিএমএ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা। ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে খাদ্য সামগ্রী, তাঁবু ও পানি পরিষ্কার করার যন্ত্র। আসিম ইফতেখার এ ত্রাণ সহায়তার জন্য রাশিয়ার প্রতি কৃতজ্ঞতা জানান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এসসিও সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করার কয়েকদিন পর ক্রেমলিন এ মানবিক সহায়তা পাঠিয়েছে।

pakistan flood 1পাকিস্তানের বন্যাকবলিত একটি এলাকা

গত জুন থেকে শুরু হওয়া নজিরবিহীন বন্যায় পাকিস্তানে এ পর্যন্ত দেড় হাজার মানুষ মারা গেছেন। এ সময় রেকর্ড বৃষ্টিপাতে লক্ষাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং কয়েক হাজার বাড়ি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে, ভেসে গেছে লাখ লাখ পশু। সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় সাড়ে তিন কোটি মানুষ।

পাকিস্তানের সরকার জানিয়েছে, এরই মধ্যে তিন হাজার কোটি ডলারের অবকাঠামোগত ক্ষতি হয়েছে। লাখ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে। বন্যার পানি সামান্য কমে আসলেও সেখানে নতুন উপদ্রব দেখা দিয়েছে। পানিবাহিত নানা ধরনের রোগে আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে ব্যাপকহারে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর