advertisement
আপনি পড়ছেন

সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় অনুষ্ঠিত ৪২তম বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় অংশ নিয়ে তৃতীয় স্থান অর্জন করেছেন বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরিম। স্থানীয় সময় বুধবার (২১ সেপ্টেম্বর) রাতে মক্কার পবিত্র হারাম শরিফে অনুষ্ঠিত বর্ণাঢ্য অনুষ্ঠানে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ সময় বিজয়ীদের নগদ অর্থ ও সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়।

takrimপুরস্কার বিজয়ীদের সাথে ক্রেস্ট হাতে তাকরিম

৪২তম বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বিশ্বের ১১১টি দেশের ১৫৩ জন হাফেজ অংশ নেন। তাদের মধ্যে তাকরিম এই বিরাট গৌরব অর্জন করেন। এর আগেও তিনি দেশের জন্য সম্মান বয়ে এনেছেন। তাকরিম টাঙ্গাইলের নাগরপুর থানার ভাদ্রা গ্রামের হাফেজ আব্দুর রহমানের ছেলে এবং রাজধানীর ‘মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী মাদরাসা’র কিতাব বিভাগের শিক্ষার্থী। প্রতিযোগিতায় অংশ নিতে গত ৯ সেপ্টেম্বর তাকরিম ও তার মাদরাসার প্রধান শিক্ষক হাফেজ কারী মাওলানা আব্দুল্লাহ আল মামুন জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

মক্কায় অনুষ্ঠিত এবারের আন্তর্জাতিক প্রতিযোগিতায় সালেহ আহমাদ তাকরিম ১৫ পারা গ্রুপে অংশ নিয়ে তৃতীয় স্থান অধিকার করেন। এই গ্রুপে প্রথম স্থান অর্জন করে লিবিয়ার যিয়াদ মোহাম্মদ খলিল হাবিশ ১ লাখ ২০ হাজার সৌদি রিয়াল পুরস্কার পেয়েছেন। দ্বিতীয় স্থান অর্জনকারী কেনিয়ার আব্দুর রহমান মুসা আব্দুল্লাহ পেয়েছেন ১ লাখ ১০ হাজার সৌদি রিয়াল। তৃতীয় স্থান অর্জনকারী বাংলাদেশের সালেহ আহমাদ তাকরিম পেয়েছন ১ লাখ সৌদি রিয়াল। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় সাড়ে ২৭ লাখ টাকা।

saleh ahmad takrimকোরআন তেলাওয়াত করছেন তাকরিম

গত ১০ সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক এ প্রতিযোগিতা শুরু হয়ে এর চূড়ান্ত পর্ব গতকাল বুধবার সমাপ্ত হয়। প্রতিযোগিতায় বিশ্বের ১১১টি দেশ থেকে ১৫৩ জন অংশ নেন। চূড়ান্ত পর্বে উত্তীর্ণ পাঁচটি গ্রুপের ১৫ প্রতিযোগীকে ২৭ লাখ রিয়াল পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন তার উপদেষ্টা ও মক্কা নগরীর গভর্নর খালেদ আল ফয়সাল বিন আবদুল আজিজ এবং দেশটির ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ বিন আবদুল আজিজ আলে শেখসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

২০২০ সালের পবিত্র রমজান মাসে বাংলাভিশন টেলিভিশন আয়োজিত হিফজুল কোরআন প্রতিযোগিতায় বিজয়ী হন সালেহ আহমাদ তাকরিম। এরপর তেহরানে অনুষ্ঠিত ৩৮তম আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান এবং লিবিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় সপ্তম স্থান অর্জন করেছিলেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর