আপনি পড়ছেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, ছয় মাসের ইউক্রেন যুদ্ধে অর্ধ লক্ষাধিকেরও বেশি রুশ সেনা মারা গেছেন। এ তথ্য উল্লেখ করে তিনি রুশ সেনাদের পালিয়ে যেতে বা আত্মসমর্পণ করার আহ্বান জানান। খবর আল জাজিরা।

zelenskyy 10ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) নিয়মিত ভাষণে জেলেনস্কি জানান, ইউক্রেন সেনাদের প্রতিরোধের মুখে ছয় মাসেই ৫৫ হাজারের বেশি রুশ সেনার মৃত্যু হয়েছে। রুশ সেনাদের উদ্দেশে তিনি বলেন, আপনারা কি আরও মৃত্যু চান? যদি না চান, তাহলে ফিরে যান, পালিয়ে যান অথবা ইউক্রেনীয় সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করুন।

জেলেনস্কি তার ভাষণে পুতিনের সেনাবাহিনীতে যোগ দেওয়ার আহ্বান প্রতিহতেরও কথা বলেন। রুশ জনগণকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা ইতিমধ্যেই রুশ সরকারের এই সমস্ত অপরাধ, খুন এবং ইউক্রেনীয়দের নির্যাতনের সাথে জড়িত হয়ে গেছেন। কারণ আপনি নীরব ছিলেন। রাশিয়ার পুরুষদের জন্য বেছে নেওয়ার সময় এসেছে মৃত্যু অথবা বেঁচে থাকা। সময় এসেছে পঙ্গু হয়ে থাকা অথবা সুস্থ থাকার মধ্যে কোনো একটি বেছে নেওয়ার।

russian fleeদেশত্যাগে ইচ্ছুকদের ভিড় রাশিয়ার বিমানবন্দরে

রুশ নারীদের উদ্দেশে জেলেনস্কি বলেন, তাদের জন্যও পছন্দ করার সময় এসেছে, তারা কি তাদের স্বামী, ছেলে, নাতি-নাতনিদের চিরতরে হারাতে চান, নাকি মৃত্যু থেকে, যুদ্ধ থেকে এবং এক ব্যক্তির (পুতিন) হাত থেকে তাদের রক্ষা করতে চান।

এদিকে রাশিয়ান হিউম্যান রাইটস গ্রুপ ওভিডি-ইনফো জানিয়েছে, পুতিনের সেনা সংগ্রহের ওই ঘোষণার বিরুদ্ধে বিক্ষোভ করায় গত বুধবার রাশিয়াজুড়ে এক হাজার ৩০০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে।

এমনকি ওই ঘোষণার পর ব্যাপকভাবে দেশত্যাগের খবরও পাওয়া গেছে। রাশিয়ানদের জন্য ভিসামুক্ত প্রবেশের অনুমতি রয়েছে এমন দেশগুলোতে যেতে ভিড় করেছে রুশ নাগরিকরা। এমন ফ্লাইটগুলোর টিকিটের দাম অস্বাভাবিকভাবে বেড়ে গেলেও সব টিকিটই স্বল্প সময়ের মধ্যে বিক্রি হয়ে যায়। তবে রাশিয়া গণহারে এভাবে দেশ ছেড়ে পালানোর খবরকে অস্বীকার করেছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর