advertisement
আপনি পড়ছেন

চার দশক আগে অর্থনীতির চাকা ঘোরার পর থেকে চীনে পশ্চিমা প্রযুক্তি ও মূলধনের একটি মূল উৎস ইউরোপীয় কর্পোরেট বিনিয়োগ তীব্রভাবে হ্রাস পাচ্ছে। এখন সেসব কর্পোরেট বিনিয়োগের বেশিরভাগই মুষ্টিমেয় কয়েকটি বহুজাতিক কোম্পানির মধ্যে সীমাবদ্ধ হয়ে পড়েছে বলে নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে।

europeans have lost interest in investing in chinaচীনে বিনিয়োগে আগ্রহ কমে গেছে ইউরোপীয়দের

বিনিয়োগে শিথিলতা চীনা অর্থনীতির জন্য অশুভ লক্ষণগুলোর সর্বশেষ ঘটনা। লেনদেনের পরিমাণ কমে চীনের অনেক শহরে দাম পড়ে যাওয়ায় রিয়েল এস্টেটের বাজার কমে যাচ্ছে। কঠোর জিরো কোভিড নীতির কারণে অনেক শহরে লকডাউনের দিকে যাচ্ছে। ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে চীনে আমেরিকান বিনিয়োগও হ্রাস পাচ্ছে।

চীনের বিদেশি বিনিয়োগের পরিসংখ্যানে দেখা যায়, এটি ধীরে ধীরে সামগ্রিকভাবে বাড়ছে। তবে চীন বিদেশি বিনিয়োগ হিসাবে যা গণনা করে তার বেশিরভাগই হংকং থেকে আসা অর্থ, যা মূল ভূখণ্ডের অর্থ দ্বারা গঠিত। কর কমানোর ব্যবস্থা হিসেবে হংকংয়ের মাধ্যমে এই অর্থ আসছে।

নিউইয়র্কের একটি গবেষণা প্রতিষ্ঠান রোডিয়ামের নতুন বিশ্লেষণ দেখা যায়, নতুন কারখানা ও অন্যান্য স্থাপনায় ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেনের তথাকথিত গ্রিনফিল্ড বিনিয়োগ কমে গেছে।

রোডিয়াম অনুসারে, গত বছরের প্রথমার্ধে ৪৮০ কোটি ডলারের তুলনায় এই বছরের প্রথমার্ধে বিনিয়োগ ২০০ কোডি ডলারে নেমে এসেছে। চীনে এখনও যেসব ইউরোপীয় বিনিয়োগ হচ্ছে, তার পেছনে রয়েছে ভক্সওয়াগেনের মতো মুষ্টিমেয় কিছু জার্মান প্রতিষ্ঠান।

রোডিয়ামের চীন বিষয়ের ব্যবস্থাপনা সম্পাদক নোয়া বার্কিন বলেছেন, “কিছু বড় সংস্থা সেখানে বিনিয়োগের পরিমাণ বাড়াচ্ছে। অনেকে তাদের উপস্থিতি পুনর্মূল্যায়ন করছে।”

চীনে ইউরোপীয় চেম্বার অব কমার্স এক প্রতিবেদনে বলেছে, ইউরোপীয় কোম্পানিগুলো বিদেশ থেকে চীনে কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে আসার অসুবিধার কারণে হতাশ হয়েছিল। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে কঠোর লকডাউনে আন্তর্জাতিক ভ্রমণ সীমিত করার কারণে তারা এই সমস্যায় পড়েছিল।

মহামারির আগে চীন প্রতি মাসে ৬০ লাখ থেকে ৭০ লাখ মানুষকে দেশের বাইরে থেকে আসার সুযোগ দিয়েছিল। কিন্তু জুলাই মাসে মাত্র ১ লাখ ৪৬ হাজার মানুষ সেই সুযোগ পেয়েছে।

চীনের অর্থনীতি এক বছর আগের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে মাত্র শূন্য দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এটি খুব সামান্যই বৃদ্ধি, যাতে চীনা বাজারে বিদেশি বিনিয়োগ কম আকর্ষণীয় হয়ে উঠছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর