আপনি পড়ছেন

ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলের রাশিয়ায় অন্তর্ভুক্তির জন্য আগামীকাল আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে। এ উপলক্ষে রুশ পার্লামেন্টের সকল সদস্যকে বিকেল ৩টায় ক্রেমলিনে আমন্ত্রণ জানানো হয়েছে। ক্রেমলিনের কাছে বড় মঞ্চ প্রস্তুত হচ্ছে। আজ দুপুর থেকে মস্কোর রেড স্কোয়ার ও আশপাশের এলাকায় যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। শহরের বিরাট অংশজুড়ে চলছে সাজসজ্জা, দেশাত্মবোধক গ্রাফিতি অঙ্কন। খবর ইজভেস্তিয়া।

russia donbas tlsdআজ ভোরে বিশেষ ফ্লাইটে মস্কো পৌঁছেন ডনবাস ও দক্ষিণ ইউক্রেনের রুশপন্থী নেতারা

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামীকাল তেজস্বী ভাষণ দেবেন। তবে ওই তেজস্বী ভাষণে ইউক্রেন যুদ্ধ অথবা সংশ্লিষ্ট ইস্যুতে নতুন কোনো ঘোষণা থাকছে কিনা তা বলতে অস্বীকৃতি জানিয়েছেন পেসকভ।

এর আগে আজ ভোরে বিশেষ ফ্লাইটে মস্কো পৌঁছেন ডনবাস ও দক্ষিণ ইউক্রেনের রুশপন্থী নেতারা। রুশ বার্তা সংস্থা তাস এর একটি ছবিতে দোনেৎস্কের প্রধান ডেনিস পুশিলিন, খেরসনের প্রধান ভ্লাদিমির সালদো, জাপরোঝঝিয়ার প্রধান জেভান বালিতস্কি ও তাদের সহযোগীদের দেখা গেছে। লুহানস্কের রুশপন্থী নেতা লিওনিদ পাসেচনিক গতকাল মস্কো সফর করেন বলে তার কার্যালয় থেকে জানানো হয়।

রুশ পার্লামেন্টের একটি সূত্র জানিয়েছে, নতুন অঞ্চলগুলোকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করতে প্রয়োজনীয় আইন সংশোধনের জন্য আগামী সোমবার নি¤œকক্ষ দুমা ও মঙ্গলবার উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিল জরুরি অধিবেশনে বসবে।

এর আগে ক্রিমিয়ার রাশিয়া-নিযুক্ত প্রশাসক সের্গেই আকসিয়ানভ বলেছেন, নতুন অঞ্চলগুলো রাশিয়ায় যুক্ত করার পর বিশেষ অভিযান সন্ত্রাসবিরোধী অভিযানে রূপান্তর হবে। একইভাবে, সংবাদ পোর্টাল ভেদোমস্তি রুশ প্রশাসনের অজ্ঞাতনামা একটি সূত্রের বরাতে বলেছে, নতুন অঞ্চলগুলো রাশিয়ার অন্তর্ভুক্ত হবার পর পুতিন তার বিশেষ সামরিক অভিযানের সমাপ্তি ঘোষণা করে ইউক্রেনকে এসব অঞ্চল থেকে সৈন্য প্রত্যাহারের সময়সীমা বেঁধে দেবেন। আগামীকালের ভাষণে পুতিনের এ ধরনের কোনো ঘোষণা থাকছে কিনা জানা যায়নি।

এদিকে পৃথক খবরে জানা গেছে, নতুন অঞ্চলগুলোকে নিয়ে রাশিয়া সরকার ক্রিমিয়ান নামে একটি ফেডারেল ডিস্ট্রিক্ট গঠন করবে। ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে দোনেৎস্ক, লুহানস্ক, জাপরোঝঝিয়া ও খেরসনকে একসঙ্গে জুড়ে এ জেলা গঠিত হবে। রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমসের সাবেক প্রধান দিমিত্রি রগোজিনকে ক্রিমিয়া জেলার প্রশাসনিক প্রধান নিয়োগ করা হবে। নতুন জেলার মর্যাদা ও গুরুত্ব প্রতিফলিত করতে রগোজিনের মতো হাই-প্রোফাইল ব্যক্তিকে নিয়োগের সিদ্ধান্ত হয়েছে বলে সূত্র জানিয়েছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর