আপনি পড়ছেন

ইংল্যান্ডের প্রচলিত ধারা অনুযায়ী কয়েন ও কাগুজে মুদ্রায় রাজা-রানীর ছবি মুদ্রিত থাকে। রানী দ্বিতীয় এলিজাবেথের সময় মুদ্রায় তার ছবি মুদ্রিত ছিল। তার মৃত্যুর পর নিয়ম অনুযায়ী মুদ্রায় রাজা তৃতীয় চার্লসের ছবি মুদ্রিত হবে। তবে বিশাল মুদ্রা বাজার একইসাথে পরিবর্তন করা কঠিন হওয়ায় ধীরে ধীরে সে পথে হাঁটছে ইংল্যান্ডের টাকশাল। খবর হিন্দুস্তান টাইমস।

king charles iiis new coinরাজা চার্লসের ছবি সংবলিত মুদ্রা

প্রথম পর্যায়ে রাজা চার্লসের ছবি সংবলিত ৫ ও ৫০ পেন্সের মুদ্রা বাজারে আনা হচ্ছে। আগামী ক্রিসমাসের আগেই এগুলো বাজারে ছাড়া হবে বলে প্রাথমিক ঘোষণায় জানা গেছে। তবে সেক্ষেত্রে রানীর ছবি সংবলিত ৫ ও ৫০ পেন্সের মুদ্রাও বাজারে পাওয়া যাবে।

নতুন কয়েনে চার্লসের মুখ ডান থেকে বাম দিকে দেখানো হয়েছে। রানী এলিজাবেথের ছবি ছিল উল্টো। অর্থাৎ বাম থেকে ডানে। বলা হয়েছে, রাজকীয় একটি রীতি অনুসরণ করেই এ রকম করা হয়েছে। ওই রীতি অনুসারে রাজাদের জন্য মুদ্রার ছবি বিপরীতভাবে বসানো হয়।

coin queenরানী এলিজাবেথের ছবি সংবলিত মুদ্রা

আজ শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাজকীয় সূত্র থেকে জানা গেছে, মুদ্রার জন্য রাজা তৃতীয় চার্লসের এই প্রতিকৃতি তৈরি করেছেন ভাস্কর মার্টিন জেনিংস। ৫ পেন্সের কয়েনের মধ্য দিয়ে চার্লসের ছবি সংবলিত মুদ্রা বাজারে ঢুকবে।

ব্রিটিশ টাকশালের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যান জেসপ্প বলেছেন, সাধারণভাবে যেহেতু মুদ্রাগুলো ২০ বছর স্থায়ী হয়, তাই আপাতত রানীর ছবি সংবলিত ২৭ বিলিয়ন মুদ্রা বাজার থেকে তুলে নেওয়া হবে না, যদি সেগুলো কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়। আর সব মুদ্রায় চার্লসের ছবি দিয়ে পরিবর্তন করতে বেশ কিছুটা সময় লাগবে।

আর কয়েন পরিবর্তিত হলেও ব্রিটিশ ব্যাংকনোট আপাতত একই রকম থাকছে। ব্যাংক অব ইংল্যান্ড ঘোষণা করেছে, মুদ্রা পরিবর্তনজনিত পরিবেশগত ও আর্থিক প্রভাব কমানোর জন্য রয়্যাল হাউসহোল্ডের নির্দেশনা অনুসরণ করে তারা এখনও রানীর প্রতিকৃতি সংবলিত বিদ্যমান নোট ইস্যু করা চালিয়ে যাবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর